ইরানে পাকিস্তানের পাল্টা হামলা, নিহত ৯

ইরানে পাকিস্তানের পাল্টা হামলা, নিহত ৯

ইরানে পাল্টা বিমান হামলা চালিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানের অভ্যন্তরে সন্ত্রাসী গোষ্ঠীদের লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দিতে ৪৮ ঘণ্টারও কম সময় নিয়ে পাল্টা হামলা চালিয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে এ হামলা চালানো হয়েছে। এ ঘটনায় অন্তত ৯ জন নিহত হয়েছে বলে জানায় ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম।

পাকিস্তানের পরিচালিত এ হামলার লক্ষ্যবস্তু ছিল সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরে অবস্থিত কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠীর অবস্থান ও স্থাপনা। মূলত পাকিস্তান বেলুচ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী-বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট ও বেলুচিস্তান লিবারেশন আর্মির ঘাঁটিতে এ হামলা পরিচালনা করে।

ইরান জানিয়েছে, নিহতদের মধ্যে তিনজন নারী ও চারজন শিশু রয়েছেন। অন্যদিকে পাকিস্তানের দাবি, তাদের হামলায় সন্ত্রাসী গ্রুপের সদস্যরা নিহত হয়েছেন।

এর আগে, মঙ্গলবার পাকিস্তানের বেলুচিস্তানে হামলা চালায় ইরান। ওই হামলায় দুই শিশু নিহত এবং কয়েকজন আহত হয়েছেন। হামলার ঘটনায় দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনা দেখা দেয়। এ ঘটনায় ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহারের পাশাপাশি দেশটিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও আপাতত ইসলামাবাদে না ফিরতে বলা হয়েছে। এদিকে পাকিস্তান, ইরাক এবং সিরিয়ায় সাম্প্রতিক ইরানি হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।