পুরুষরা সোনার আংটি বা গহনা পরলে কী ক্ষতি?

পুরুষরা সোনার আংটি বা গহনা পরলে কী ক্ষতি?

পুরুষরা সোনার আংটি বা গহনা পরলে কিংবা স্বর্ণ মিশ্রিত (গোল্ড প্ল্যাটেড) খাবার খেলে স্বাস্থ্যের ওপর কোনো ক্ষতিকর প্রভাব যেমন বন্ধ্যত্ব (Sterility)  বা   সোনা ভক্ষণকারীদের ভবিষ্যৎ সন্তান প্রতিবন্ধী (Neurodevelopmental Disorder) হবার কোন সম্পর্ক আছে কিনা? এমন প্রশ্ন উঠেছে।

সোনা (Gold) মূল্যবান এবং সুন্দর একটি পদার্থ। ইসলামে পুরুষদের সোনার গহণা বা আংটি পরা হারাম করা হয়েছে। নারীদের ব্যাপারে এ নিষেধাজ্ঞা নেই। বিষয়টি বেশ রহস্যময়!

কেন পুরুষদের ব্যাপারে স্বর্ণ ব্যবহারে এত কড়াকড়ি? সম্প্রতি এ নিয়ে বেশ কয়েকটি গবেষণা করা হয়েছে। কয়েকটি গবেষণায় আশ্চর্যজনক ফলাফল দেখা দিয়েছে।  যেমন, সোনা (Gold Nanoparticles) পুরুষদের স্পার্মের চলণ ক্ষমতা (Motility) বহুগুণ কমে যায়। পুরুষদের বন্ধ্যত্বের অন্যতম একটি কারণ এই স্পার্ম এর মটিলিটি বা চলন ক্ষমতা।  এছাড়া গোল্ড ন্যানো-পার্টিক্যালস এর প্রভাবে স্পার্মের ডিএনএর (DNA) ক্ষতিকারক পরিবর্তন (Mutation) হয়। সন্তান প্রতিবন্ধী হবার অন্যতম  কারণ স্পার্মের এই জ্বিনগত  (DNA) ক্ষতিকর পরিবর্তন।  তাহলে কি পুরুষ বন্ধ্যত্বের সাথে সোনার ব্যবহার বা ভক্ষণের একটা প্রচ্ছন্ন  সম্পর্ক আছে কিনা তা নিয়ে এখনও গবেষণা চলছে।

লেখক: ডা. সাঈদ এনাম
সহকারী অধ্যাপক, সাইকিয়াট্রি বিভাগ, সিলেট মেডিকেল কলেজ।

ফেলো, আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *