লিটনের পর মুশফিকের সেঞ্চুরি

লিটনের পর মুশফিকের সেঞ্চুরি
সাকিবের সঙ্গে জুটি বেঁধে দলকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করলেন সাবলীল ভঙ্গিতেই। সাকিব সেঞ্চুরি না পেলেও শান্ত মেজাজে খেলেই ক্যারিয়ারের দশম শতক তুলে নিলেন মুশফিকুর রহিম। সেঞ্চুরির পথে মুশফিক খেলেছেন ১৩৫ বল। সেঞ্চুরি থেকে মাত্র ১৩ রান দূরে থাকতে এই অলরাউন্ডার অফ-স্টাম্পের অনেক বাইরের বল টেনে লেগে খেলতে গিয়ে উইকেটরক্ষকের তালুবন্দী হয়েছেন তিনি। এর আগে সাদা পোশাকে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন ২০১৭ সালের ১৪ মার্চ। দীর্ঘ ৬ বছরের সেঞ্চুরিখরা তার আজও কাটানো হলো না। দ্বিতীয় দিনের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দিনের শুরুতে মুমিনুলের উইকেট হারায় তারা। ৩৪ রানের সঙ্গে মাত্র ৬ রান যোগ করতেই বিদায় নেন মুমিনুল হক। এর পর মাঠে এসে পুরো দায়িত্বটা তুলে নেন অধিনায়ক সাকিব ও অভিজ্ঞ মুশফিকুর রহিম। এ দুজন করেন ১৯৯ রানের জুটি।
এদিকে দ্বিতীয় দিনের শুরুতে উইকেট গেলেও ব্যাট হাতে আগ্রাসী ভূমিকায় দেখা গেছে সাকিবকে। অপরপ্রান্তে কিছুটা ধরে খেলেছেন মুশফিক। ইতোমধ্যে সাকিব তার টেস্ট ক্যারিয়ারের ৩১তম অর্ধশত তুলে নিয়েছেন। এর জন্য খেলেছেন মাত্র ৪৫ বল। অর্থাৎ বলা যায়, তিনি ওয়ানডে স্টাইলে তুলে নিয়েছেন অর্ধশত। ২৬তম অর্ধশত তুলে নিয়েছেন মুশফিকও। বর্তমানে তিনি অপরাজিত আছেন ৫৩ রানে।  এ রিপোর্ট লেখা পর্যন্ত লাঞ্চে রয়েছে দুদল। তার আগে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২৭৩ রান। মুশফিক ১১০ ও লিটন দাস ৩২ বলে করেছেন ৩২ রান। অর্থাৎ লিড হয়েছে ৫৯ রানে।
মঙ্গলবার মিরপুরে একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হয়। প্রথম দিনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারি আয়ারল্যান্ড। তাইজুল ইসলামের ঘূর্ণিতে পড়ে প্রথম দিনে ২১৪ রানে অলআউট হয়ে যায় তারা। তাইজুল ৫ উইকেট তুলে নেন। জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিনে ২ উইকেট হারিয়ে ৩৪ রান সংগ্রহ করেন টাইগাররা। দিনের শেষ বলে তামিম ইকবালকে আউট করেন অ্যান্ডি ম্যাকব্রাইন। এতে করে ১৮০ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেন স্বাগতিকরা। এই ম্যাচের আগে মাত্র তিন টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে আয়ারল্যান্ডের। মাত্র চতুর্থ টেস্ট খেলতে নেমেই টাইগারদের চোখ রাঙানি দিচ্ছেন আইরিশ বোলাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *