মানবতাবিরোধী অপরাধের অভিযোগে, ময়মনসিংহের ৫ জনের আমৃত্যু কারাদণ্ড

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে, ময়মনসিংহের ৫ জনের আমৃত্যু কারাদণ্ড

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় করা হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ময়মনসিংহের ডাক্তার খন্দকার গোলাম সাব্বির আহমেদসহ ৫ জনের আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। 

সোমবার (২০ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম। এটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ৫১ তম রায়।  ৩৯৭ অনুচ্ছেদের ১৭৭ পৃষ্ঠার রায়ে ট্রাইব্যুনাল এই ৫ জনের সব অভিযোগের প্রমাণ পান।

এ মামলায় আদালতে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন ও ব্যারিস্টার তাপস কান্তি বল। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার, মিজানুল ইসলাম ও গাজী এম এইচ তামিম। মামলায় আসামি আটজন। তাদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। বর্তমানে আসামি পাঁচজন।

অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও মরদেহ গুমের অভিযোগে ২০১৬ সালের ১১ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা তাদের তদন্তকাজ শেষ করে।

২০১৫ সালের ১৯ মে ত্রিশালের শহীদ মুক্তিযোদ্ধা আবদুর রহমানের স্ত্রী রহিমা খাতুন এ মামলা করেন। ময়মনসিংহের ১ নম্বর আমলি আদালতের বিচারক পরে এজাহারটি গ্রহণ করে ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর আদেশ দেন।