বাংলাদেশে আজ শোকের দিন ফিলিস্তিনের জন্য

বাংলাদেশে আজ শোকের দিন ফিলিস্তিনের জন্য

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলায় ফিলিস্তিনি নাগরিক নিহত হওয়ার ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। আজ শনিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করে গতকাল বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। আজ শনিবার বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এর আগে গতকাল বাদ জুমা নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতা কামনায় দেশের সব মসজিদে বিশেষ দোয়া হয়েছে। অন্য ধর্মীয় প্রতিষ্ঠানেও বিশেষ প্রার্থনা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকে গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে প্রাণ হারিয়েছেন কয়েক হাজার ফিলিস্তিনি। এ ছাড়া গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।