জেলা আ.লীগ নেতারা উপজেলা নির্বাচনে নৌকা না থাকায় ‘বেজার’

জেলা আ.লীগ নেতারা উপজেলা নির্বাচনে নৌকা না থাকায় ‘বেজার’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই দেশজুড়ে বইছে উপজেলা নির্বাচনের হাওয়া। স্থানীয় সরকারের এই নির্বাচনে এবার দলীয় মনোনয়ন না দেওয়ার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। ফলে ভোটের ময়দানে থাকছে না দলীয় প্রতীক ‘নৌকা’।

সোমবার (২২ জানুয়ারি) আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের জরুরি সভায় স্থানীয় সরকারের সব নির্বাচনে দলীয় প্রতীকে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত হয়।

উপজেলা নির্বাচন নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে তৈরি হয়েছে আশা ও আশঙ্কা। নির্বাচন উন্মুক্ত করে দেওয়ায় মনোনয়ন বাণিজ্যের পথ বন্ধ হচ্ছে যার কারণে তৃণমূলের কিছু প্রভাবশালী নেতারা বিষয়টি মানতে পারছে না।

যদিও নেতাকর্মীদের অনেকেই এই সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন। তবে দলীয় নেতাদের প্রার্থী হওয়ার অবাধ সুযোগ তৃণমূলে দ্বন্দ্ব-সংঘাত তীব্র করে তুলবে বলে কারও কারও আশঙ্কা।

স্থানীয় সরকারের মধ্যে ইউনিয়ন ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং পৌরসভা ও সিটি করপোরেশনের মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন করার বিধান আছে। সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনে নৌকার প্রার্থীদের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুযোগ উন্মুক্ত রেখেছিল আওয়ামী লীগ। সেই সুযোগে দলের ৫৯ জন নেতা স্বতন্ত্র নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন কালবেলাকে বলেন, ‘তৃণমূলে যে স্বতন্ত্র-নৌকার প্রার্থীর দ্বন্দ্ব, তা কমে আসবে। দলের ভেতরে কোন্দল থাকবে না। ভোটে জনগণের অংশগ্রহণ বাড়বে, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। একই সঙ্গে মনোনয়ন ঘিরে যে অনিয়ম, তা থাকবে না।’

তবে এ বিষয়ে ভিন্নমত জানিয়েছেন তৃণমূলের অনেক নেতা। সারা দেশের জেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ অনেক নেতাই কেন্দ্রের এই সিদ্ধান্ত সহজভাবে মেনে নিতে পারছেন না। তাদের মতে, মনোনয়ন বাণিজ্যের সঙ্গে তৃণমূলের ভূমিকা খুবই নগণ্য। মূলত শৃঙ্খলা ভঙ্গের আশঙ্কা থেকেই দলীয় প্রতীক ছাড়া নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে; কিন্তু এতে দলের কোন্দল ও বিভেদ তো কমবেই না বরং আরও বাড়বে। সেইসঙ্গে নির্বাচনে হেরে গেলে পরাজিত প্রার্থী কারচুপি ও অনিয়মের অভিযোগ তুললে তা দল ও সরকারের জন্য বিব্রতকর হবে।

নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান কালবেলাকে বলেন, ‘দলীয় প্রতীকে নির্বাচন না হলে দলে অনৈক্য আরও বাড়বে। স্বতন্ত্র ও নৌকার প্রার্থীর মধ্যে বিশ্বাস-অবিশ্বাসের বেড়াজালে যেভাবে জাতীয় নির্বাচন সম্পন্ন হলো, উপজেলা নির্বাচন কিন্তু সেভাবে পাড়ি দেওয়া যাবে না।

তৃণমূলের নেতারা জানান, স্থানীয় সরকারে দলীয় প্রতীকে নির্বাচন শুরুর পর থেকে দলীয় মনোনয়ন পেলেই বিজয় নিশ্চিত—এমন ধারণা তৈরি হয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীদের মনে। ফলে অনেক মনোনয়নপ্রত্যাশী নির্বাচনী মাঠ গোছানোর চেয়ে দলীয় মনোনয়ন নিশ্চিত করতেই বেশি মরিয়া থাকে। আর তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত একটি বিশেষ চক্র এর সুযোগ নিচ্ছে। মনোনয়ন পাইয়ে দেওয়ার নামে তারা আর্থিক ও অনৈতিক সুবিধা নিয়ে থাকেন। এদের প্রভাবে অনেক ক্ষেত্রেই দলের যোগ্য প্রার্থীরা মনোনয়নবঞ্চিত হন।

নেতারা বলেন, তৃণমূলের মতামতের নামে গোপনে লেনদেন, স্বজনপ্রীতি, বিভিন্ন কৌশলের আশ্রয় নেওয়ায় অনেক যোগ্য প্রার্থীর নামই সুপারিশ করে না কেন্দ্রের কাছে। ফলে যোগ্যতা থাকলেও দলীয় মনোনয়ন পাওয়া হয় না অনেকের। এ মনোনয়ন বাণিজ্যের পাশাপাশি স্থানীয় বা কেন্দ্রের প্রভাবশালী নেতা ও সংসদ সদস্যদের ভূমিকার কারণেও ত্যাগী নেতাদের অনেকে দলের মনোনয়নবঞ্চিত হন। টানা ১৫ বছর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকায় তৃণমূলে তৈরি হয়েছে বিভেদ, যা দ্বাদশ সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আরও বেশি স্পষ্ট হয়েছে।