করোনা নিষেধাজ্ঞা তুলে নিল সুইজারল্যান্ড

করোনা নিষেধাজ্ঞা তুলে নিল সুইজারল্যান্ড

সুইস সরকার বুধবার এক ঘোষণায় বৃহস্পতিবার মধ্যরাত থেকে সমস্ত মহামারী বিধিনিষেধ তুলে নিয়েছে।

সুইজারল্যান্ডে রেস্তোরাঁ, বার বা থিয়েটার এবং কনসার্ট হলের মতো অন্যান্য স্থানে এখন থেকে আর কোভিড সার্টিফিকেট দেখাতে হবে না, তবে কিছু ছোটখাটো ব্যবস্থা মার্চের শেষ পর্যন্ত থাকতে পারে। করোনাভাইরাস পরীক্ষার ফলাফল ইতিবাচক হলে পাঁচ দিনের জন্য স্ব-বিচ্ছিন্ন থাকতে হবে এবং তা মার্চের শেষ অবধি পর্যন্ত বলবৎ থাকবে। কর্মক্ষেত্রে, দোকানে, বারে এবং রেস্তোরাঁয় মাস্ক পরার আর প্রয়োজন নেই, তবে এখনো গণপরিবহন, হাসপাতালে বা স্বাস্থ্যসেবা কেন্দ্রে মাস্ক ব্যবহার করার বাধ্যবাধকতা থেকে যাচ্ছে। ১৭ ফেব্রুয়ারি থেকে সুইজারল্যান্ডে বার বা রেস্তোরাঁয় প্রবেশের জন্য আর কোভিড সার্টিফিকেট দেখাতে হবে না।
সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিস বলেছেন, সুইজারল্যান্ড স্বাভাবিকতার দিকে একটি সিদ্ধান্তমূলক এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। ভাইরাস আছে এবং থাকবে, তবে আমরা শিখেছি কিভাবে ভাইরাসের সঙ্গে বাঁচতে হয়। বৃহস্পতিবার বিধিনিষেধ তুলে নেয়ার পর প্রেসিডেন্ট ইগনাজিও ক্যাসিসের কোভিড পজিটিভ ধরা পড়েছে।

নতুন নীতির অধীনে ব্যক্তিগত বা গণজমায়েতের আকারের ওপর বিধিনিষেধও প্রত্যাহার করা হয়েছে। কর্তৃপক্ষ সুইস বাসিন্দাদের যারা বিদেশ ভ্রমণ করতে চায় তাদের জন্য ইইউ দ্বারা স্বীকৃত কোভিড সার্টিফিকেট  প্রদান করা চালিয়ে যাবে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সুইজারল্যান্ডে প্রবেশের জন্য কোভিড-১৯ সম্পর্কিত সমস্ত স্বাস্থ্য ব্যবস্থা বাতিল করা হয়েছে। বর্তমানে সুইজারল্যান্ডে প্রবেশের জন্য নেতিবাচক পরীক্ষার ফলাফল উপস্থাপন করতে হবে না।  বিমান বা দূরপাল্লার বাস (কোচ) দ্বারা আগত লোকেদের এজন্য কোনো পরীক্ষার প্রয়োজন নেই।

ডেনমার্ক, নেদারল্যান্ডস, নরওয়ে এবং সুইডেনসহ প্রায় সমস্ত মহামারি-সম্পর্কিত বিধিনিষেধ বাতিল করে সুইজারল্যান্ড ইউরোপীয় দেশগুলোর একটি ক্রমবর্ধমান গোষ্ঠীতে যোগ দেয়।

সুইস হাসপাতালগুলো এই সপ্তাহে ৮১.৯ শতাংশ রোগীর মধ্যে মাত্র ৪ শতাংশ কোভিড-১৯ এর রোগী পায়। সরকারি তথ্য অনুসারে গত সাত দিনে গড় প্রতি ১০০০০০ বাসিন্দার মধ্যে ২৫০ জনে নেমে এসেছে। সুইস জনসংখ্যার ৬৯ শতাংশ সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে এবং ৪১ শতাংশের একটি বুস্টার ডোজ রয়েছে৷

৮.৬ মিলিয়ন জনসংখ্যার সুইজারল্যান্ডে মহামারি চলাকালীন ২.৬ মিলিয়নেরও বেশি কোভিড-১৯ কেস ধরা পড়ে এবং ১২৫০০ জনের বেশি মৃত্যু নিবন্ধিত হয়েছে।