দৃষ্টিশক্তি বাড়াতে চান, এই ৬ খাবার খান

দৃষ্টিশক্তি বাড়াতে চান, এই ৬ খাবার খান

বতর্মানে অনেকে দুর্বল দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন। দিন দিন তা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। এজন্য পুষ্টিহীনতাকে মূল কারণ হিসেবে চিহ্নিত করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সাধারণত, অতিরিক্ত পরিশ্রম ও অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে।

এতে শরীরের কার্যক্ষমতা হ্রাস পাচ্ছে। পাশাপাশি চোখের দৃষ্টিশক্তি কমে যাচ্ছে। তবে ‍ছয়টি খাবার গ্রহণের মাধ্যমে দৃষ্টি ক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা যায়। ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনের আলোকে সেসব তুলে ধরা হলো-

১. গাজর

গাজরে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন থাকে। শরীরে যা ভিটামিন এ’তে রূপান্তরিত হয়। দৃষ্টিশক্তি বৃদ্ধির তা জন্য অপরিহার্য। চোখের উপরিভাগকে বিভিন্ন রোগজীবাণু থেকে রক্ষা করে এটি।

২. পালংশাক

পালংশাক একটি সবুজ শাক। যার মধ্যে রয়েছে লুটেইন ও জিক্সানথিন। দুটি অ্যান্টিঅক্সিডেন্ট যা রেটিনায় জমা হয়। বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (এএমডি) এবং ছানি পড়ার ঝুঁকি কমাতে সাহায্য করে এটি।

৩. মাছ

স্যামন, টুনা ও ম্যাকেরেলের মতো মাছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। এটি স্বাস্থ্যকর চর্বি, যা চোখের জন্য দারুণ উপকারী। চোখের শুষ্কতা প্রতিরোধ করতেও তা সাহায্য করে।

৪. ডিম

ডিম হলো লুটেইন, জিক্সানথিন, ভিটামিন ই এবং জিঙ্কের ভালো উৎস। চোখের সুস্থতা বজায় রাখার জন্য যা প্রয়োজনীয়।

৫. সাইট্রাস ফলমূল

কমলালেবু, লেবু ও জাম্বুরা হলো ভিটামিন সি’র চমৎকার উৎস। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা চোখে ছানি হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। এছাড়া বয়সজনিত কারণে দৃষ্টিশক্তি হ্রাসের সম্ভাবনা কমাতে সাহায্য করে।

৬. বাদাম ও বীজ

বাদাম ও বীজ হচ্ছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এ পুষ্টিগুলো বয়স-সম্পর্কিত ক্ষতি থেকে চোখকে রক্ষা করে। সামগ্রিক চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *