দূষণমুক্ত পরিবেশ উপহার দিতে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

দূষণমুক্ত পরিবেশ উপহার দিতে কাজ করছে সরকার: পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জনগণকে দূষণমুক্ত পরিবেশ উপহার দিতে সরকার অঙ্গীকারবদ্ধ হয়ে কাজ করে যাচ্ছে। সরকারের এ অঙ্গীকারকে সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের আরও দায়িত্বশীল হয়ে কাজ করতে হবে।

বৃহস্পতিবার (১৬ জুন) পরিবেশ অধিদপ্তর মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, পানি দূষণ, বায়ু দূষণ, মাটি দূষণ ও শব্দ দূষণ হ্রাসের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ নিশ্চিত করতে মনিটরিং ও এনফোর্সমেন্ট কার্যক্রম জোরদার করা হয়েছে। বায়ু দূষণরোধে নির্দেশিকা প্রণয়ন করে তা বাস্তবায়ন করা হচ্ছে। পোড়ানো ইটের পরিবর্তে পরিবেশবান্ধব ব্লক ইটের ব্যবহার বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সারাদেশে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য এরই মধ্যে ১০ বছর মেয়াদি কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে এবং উপকূলীয় এলাকায় একবার ব্যবহার্য প্লাস্টিকের ব্যবহার বন্ধে ৩ বছর মেয়াদি বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে।’ পরিবেশমন্ত্রী আরও বলেন, পরিবেশ সংরক্ষণে পাহাড়, টিলা কর্তনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ই-বর্জ্য ও চিকিৎসা বর্জ্য নিয়ন্ত্রণে বিধিমালা প্রণয়ন করা হয়েছে। তরল বর্জ্য নির্গমণকারী শিল্পপ্রতিষ্ঠানগুলোকে বর্জ্য পরিশোধন ব্যবস্থা স্থাপন ও জিরো ডিসচার্জ পরিকল্পনা বাস্তবায়নে বাধ্য করা হচ্ছে।

পরিবেশের ভারসাম্য রক্ষায় দেশব্যাপী ব্যাপক হারে বৃক্ষরোপণ করা হচ্ছে। দেশে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় গৃহীত কার্যক্রম জোরদার করা হয়েছে। তিনি বলেন, পরিবেশের মানোন্নয়ন, নির্মল পরিবেশ গড়ে তোলা ও বৃক্ষরোপণে সফলতা লাভ করতে সরকারের পাশাপাশি সর্বস্তরের জনগণের সক্রিয় অংশগ্রহণ একান্ত কাম্য।

তিনি সবাইকে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী বেশি বেশি গাছ লাগানোর জন্য আহ্বান জানান। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের বিশিষ্ট ফেলো আবুল কালাম আজাদ, পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ প্রমুখ। অনুষ্ঠানে মন্ত্রী বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের অংশ হিসেবে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক ও স্লোগান প্রতিযোগিতায় বিজয়ী ও পরিবেশ মেলায় অংশগ্রহণকারী শ্রেষ্ঠ স্টলের প্রতিনিধিদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।