বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে এডিটর’স মিট অনুষ্ঠিত

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে সাংবাদিকতা বিষয়ক উন্মুক্ত সংলাপে অংশ নিয়েছেন সাংবাদিক ও লেখক বাধন অধিকারী। বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের নিয়মিত আয়োজন এডিটর’স মিট-এ অংশ নিয়ে গণমাধ্যম ও সাংবাদিকতা পেশার সাম্প্রতিক পরিস্থিতি বিষয়ে প্রশ্ন-উত্তর ভিত্তিক আলোচনা করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনের ১০৭-১০৮ নম্বর কক্ষে বেলা ১১টায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দৈনিক সময়ের আলো’র উপ-বার্তা সম্পাদক বাধন অধিকারী সংলাপে বলেন, অন্যান্য পেশার মতোই সাংবাদিকতা পেশায় এক ধরনের হতাশা বিদ্যমান রয়েছে। তবে সাংবাদিকতার শিক্ষার্থীদের হতাশ হলে চলবে না। বিদ্যমান সংকট কাটিয়ে উঠেই মানুষের পক্ষে সাংবাদিকতা করতে হবে। সাংবাদিকতার চাকরির জন্য উপযোগী হয়ে ওঠার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, বর্তমানে একজন সাংবাদিকের বিশেষ একটি ক্ষেত্রে দক্ষতা থাকলে চলে না। তাকে হতে হবে বহুমুখী কাজে দক্ষ। কারণ সংবাদমাধ্যমে এখন একজনকেই প্রায় সব ধরনের কাজ করতে হয়। সাংবাদিকতার শিক্ষার্থী হিসেবে নিজেদের এসব কাজের উপযোগী করে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জার্নালিজম বিভাগের কো-অর্ডিনেটর শাতিল সিরাজ। তিনি বলেন, সাংবাদিকতা বিষয়ে মানসম্পন্ন শিক্ষা প্রদানের লক্ষ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম বিভাগ কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এডিটর’স মিট আয়োজন করা হয়েছে। এ আয়োজন শিক্ষার্থীদের ক্লাসে ও ভবিষ্যৎ কর্মজীবনে ভূমিকা পালন করবে। আজকের আলোচনা শিক্ষার্থীদের চিন্তার নতুন পরিসর তৈরি করবে।

বিভাগীয় শিক্ষক রমজান আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বিভাগের শিক্ষক ছালমা জান্নাত ঊর্মি, উজ্জ্বল হোসেন ও অধরা মাধুরী পরমা। অনুষ্ঠানে বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ নিয়মিতভাবে এডিটর’স মিট অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এ অনুষ্ঠান মূলধারার গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে অভিজ্ঞতা ও মতবিনিময় করার সুযোগ করে দেয়।

Related Posts