রাবি ভর্তি পরীক্ষার্থীদের জন্য নির্দেশনাবলী

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অনুসরণীয় নির্দেশনাবলী :
১. ট্রাফিক ব্যবস্থা সংক্রান্ত
ক) সকল প্রকার যানবাহন বিশ্ববিদ্যালয়ের কাজলা ও বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করবে এবং মেইন গেট দিয়ে বেরিয়ে যাবে। শারীরিক প্রতিবন্ধীরা যানবাহন নিয়ে গ্রন্থাগারের সামনে দিয়ে যাতায়াত করতে পারবেন।
খ) চারুকলা গেট দিয়ে সকল ধরনের যানবাহন প্রবেশ বন্ধ থাকবে।
গ) গাড়ী পার্কিং এর জন্য জুবেরী ভবন মাঠ ও ‘সাবাস বাংলাদেশ’ মাঠ ব্যবহার করা যাবে।
ঘ) শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীরা ব্যক্তিগত গাড়ী বা মোটর সাইকেল নিয়ে সকাল ৮টার মধ্যে ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন। সকাল ৮টার পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোর দিকে প্রাইভেট কার, মোটর সাইকেল ও অটোরিক্সাসহ সকল প্রকার যানবাহন প্রবেশ বন্ধ থাকবে। এসময়ের পর প্রবেশ করা শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের গাড়ীসমূহ ‘সাবাস বাংলাদেশ’ ও জুবেরী ভবনের মাঠে পার্কিং করতে হবে।
ঙ) খাবার বহনকারী গাড়িসমূহ বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করে সিলসিলা রেস্তোরার সামনে দিয়ে বিভিন্ন ভবনে যাবে এবং একই পথ দিয়ে বেরিয়ে যাবে।
২. অভিভাবকদের বসার জায়গা ও ওয়াশরুম সংক্রান্ত
ক) ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে স্থাপিত ১০টি প্যান্ডেলে বসার ব্যবস্থা করা হয়েছে। মহিলা অভিভাবকগণ মন্নুজান হলের উত্তর পাশে মহিলা জিমনেসিয়ামে বিশ্রাম নিতে পারবেন।
খ) কেন্দ্রীয় ক্যাফেটরিয়া, জুবেরী ভবন, শেখ কামাল স্টেডিয়াম ও পরীক্ষা কেন্দ্র সংলগ্ন ভবনসমূহের টয়লেটসমূহ অভিভাবকদের জন্য খোলা থাকবে। দুই পরীক্ষার মধ্যবর্তী সময়ে অভিভাবকগণ বিভিন্ন একাডেমিক ভবনের টয়লেট ব্যবহার করতে পারবেন।
৩. ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অবশ্য পালনীয়
ক) ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রবেশপত্রে উল্লেখিত সকল নির্দেশনা মেনে চলা বাধ্যতামূলক।
খ) ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি, মোবাইল ফোন, বøুটুথ বা টেলিযোগাযোগ করা যায় এরকম কোনো ইলেকট্রনিক যন্ত্রসহ পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।
গ) পরীক্ষার্থীদের অবশ্যই দুই কান সার্বক্ষণিক খোলা রাখতে হবে এবং নাক ও মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে।
ঘ) উত্তরপত্রে সকল লেখার কাজে কালো কালির বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেন্সিলের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।
৪. জালিয়াতি ও অসদুপায় অবলম্বনের শাস্তি সম্পর্কিত
ক) পরীক্ষা চলাকালীন সময়ে সারা ক্যাম্পাস বিশেষ নিরাপত্তার আওতায় থাকবে।
খ) পরীক্ষা সংক্রান্ত যেকোনো অপরাধ যেমন- অসদুপায় অবলম্বন, ওএমআর সিট পরিবর্তন, ভূয়া ও ভাড়াটে শিক্ষার্থী নিয়োজিত করা, পরীক্ষায় সহায়তা করা ও সহায়তা গ্রহণ, প্রতারণা ও জালিয়াতি, দালালি, আর্থিক লেনদেন বা সংশ্লিষ্ট যেকোনো অপরাধ কঠোরভাবে দমন করা হবে। এ জাতীয় অপরাধের বিচারে ভ্রাম্যমান আদালত সার্বক্ষণিক নিয়োজিত থাকবে।
গ) ভর্তিকৃত কোনো ছাত্র-ছাত্রীর বিরুদ্ধে ভবিষ্যতেও যদি উপরোক্ত যেকোনো অপরাধ প্রমাণিত হয় তবে তার ভর্তি বাতিল করা হবে।
ঘ) শৃঙ্খলা ভঙ্গসহ উপরোক্ত অনিয়মের সন্ধান পেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (০১৭১১ ৫৭৪ ৮৬৩) অথবা মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (০১৩২০ ০৬১ ৬২৩) ফোন নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেয়া যাচ্ছে।
৫. হেল্প ডেস্ক, খাবার স্টল ও ইনফরমেশন বুথ সংক্রান্ত
ক) ক্যাম্পাসে বিভিন্ন পয়েন্টে হেল্প ডেস্ক বসানো হয়েছে। যেকোনো সমস্যায় হেল্প ডেস্কে যোগাযোগ করা যেতে পারে।
খ) ভর্তিচ্ছু শিক্ষার্থীর মোবাইল ফোন নিজ নিজ অভিভাবককে সংরক্ষণ করতে হবে। উল্লেখ্য, ক্যাম্পাসে কোনো স্টল বা হেল্প ডেস্কে মোবাইল ফোন জমা দেয়ার/নেয়ার/সংরক্ষণ করার অনুমতি নেই।
৬. খাদ্য ও পানি সংক্রান্ত
ক) ক্যাম্পাসে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, সিটি কর্পোরেশন, বিভিন্ন স্বেচ্ছাসেবক টিম বিনামূল্যে খাবার পানি বিতরণের ব্যবস্থা গ্রহণ করেছে।
খ) বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ক্যাফেটরিয়া সুলভ মূল্যে মানসম্মত খাবারের ব্যবস্থা করেছে। কেন্দ্রীয় ক্যাফেটরিয়ার অতিরিক্ত তিনটি অস্থায়ী বুথ (ডীন্স কমপ্লেক্স-এর পাশে, রবীন্দ্র কলাভবনের সামনে এবং সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের সামনে) স্থাপন করা হয়েছে।
গ) মমতাজউদ্দীন কলাভবনের পশ্চিম পাশের মাঠে এবং স্টেডিয়াম গেট সংলগ্ন প্রায় ৭০টি প্রাইভেট খাবারের স্টল দুপুরের খাবার, নাস্তা ও পানি বিক্রয় করবে।
৭. ছাত্রীদের আবাসন সংক্রান্ত
ক) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলসমূহের কমন স্পেস যেমন- ওয়েটিং রুম, হল রুম, নামাজ ঘর, টিভি রুম ইত্যাদি জায়গায় থাকার ব্যবস্থা করা হয়েছে।
খ) ভর্তিচ্ছু ছাত্রীদের হলের উক্ত স্থানসমূহে অবস্থানের জন্য অবশ্যই হলের নির্দিষ্ট মোবাইল/টেলিফোন নম্বরসমূহে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে ফোন করে বুকিং দিতে হবে। বুকিংয়ের নম্বরসহ হলে অবস্থানের অন্যান্য নির্দেশনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) এবং অফিসিয়াল ফেইসবুক পেইজে (rajshahi.university.ac.bd) পাওয়া যাবে।
৮. বিবিধ
ক) ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে সকল ধরনের মিছিল-মিটিং, সভা সমাবেশ ও রাজনৈতিক কর্মকাÐ বন্ধ থাকবে।
খ) ৩ অক্টোবর বেলা ২টা থেকে ৬ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত ক্যাম্পাসের সকল কম্পিউটার ও ফটোকপির দোকান বন্ধ থাকবে। তবে জরুরি প্রয়োজনে সিনেট ভবনের পাশে স্টুডেন্ট কমিউনিটি পুলিশের রাবি শাখার ফটোকপি মেশিন জরুরি ফটোকপি সেবা দিবে।
যেকোনো জরুরি প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (০১৭১১ ৫৭৪ ৮৬৩) ও ছাত্র উপদেষ্টার (০১৭৭৩ ৬৮৬ ২১৭) নম্বরে যোগাযোগ করা যেতে পারে।
ড. মো. আজিজুর রহমান
প্রশাসক, জনসংযোগ দপ্তর
রাজশাহী বিশ্ববিদ্যালয়