১ হাজার ২২৩ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে পুলিশ

১ হাজার ২২৩ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে পুলিশ

১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশের ঠিক আগের ৯ দিনে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ১ হাজার ২২৩ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে পুলিশ। আদালতের রেজিস্ট্রার বইয়ের তথ্য অনুযায়ী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অধীনে ৪৬টি থানায় দায়ের করা ৯৫টি মামলায় বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার দেখানো হয়েছে এবং ১ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়েছে। তবে এ সময় ডিএমপির রূপনগর,হাতিরঝিল, তেজগাঁও শিল্প থানা ও দক্ষিণখান এই ৪টি থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার বিএনপির কোনো সদস্যকে আদালতে হাজির করা হয়নি।

৯৫টি মামলার মধ্যে বেশিরভাগ মামলার ক্ষেত্রে অভিযোগ হিসেবে উল্লেখ আছে, বেআইনি সমাবেশের মাধ্যমে রাস্তা অবরোধ, পুলিশকে তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়া, সম্পত্তির ক্ষতি, জনগণের মধ্যে আতঙ্ক সৃষ্টি এবং বিস্ফোরক মামলা।

আদালতের সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তারা দ্য ডেইলি স্টারকে জানান, মামলায় গ্রেপ্তার হওয়া আসামিদের ১ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে আদালতে হাজির করে কারাগারে পাঠানো হয়েছে।

৯৫টি মামলার মধ্যে গত নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত পল্টন, মতিঝিল, শাহজাহানপুর, রমনা, যাত্রাবাড়ী, ডেমরা, কামরাঙ্গীরচর, মিরপুর, চকবাজার, হাজারীবাগ, খিলগাঁও, কদমতলী, শ্যামপুর ও সূত্রাপুরসহ ডিএমপির ৩৯টি থানায় ৬৭টি মামলা হয়েছে।

মামলার নথিতে বলা হয়েছে, ১ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে এই ৬৭টি মামলায় প্রায় ১ হাজার ৫২ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বাকি ২৮টি মামলার মধ্যে ১৯টি মামলা চলতি বছরের ফেব্রুয়ারি থেকে অক্টোবরের মধ্যে দায়ের করা হয়। যেখানে ২০১৮ সালে দুটি মামলা, ২০২০ সালে ৫টি এবং ২০২১ সালে ২টি মামলা দায়ের করা হয়। রাজধানীতে বিএনপির সমাবেশের আগে ১ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত এই ২৮টি মামলায় মোট ১৭১ জনকে গ্রেপ্তার করা হয়।