হিলি সীমান্তে বিএসএফের তারকাঁটা নির্মাণের চেষ্টা, বিজিবির বাধা

হিলি সীমান্তে বিএসএফের তারকাঁটা নির্মাণের চেষ্টা, বিজিবির বাধা

নাজপুরের হিলি সীমান্তে আন্তর্জাতিক সীমানা আইন লঙ্ঘন করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য খুঁটি স্থাপন করে। এসময় খবর পেয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা বাধা দিলে দুই বাহিনীর মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে বিএসএফ মারমুখি অবস্থান নিলে স্থানীয়রা আতংকিত হয়ে পড়েন। পরে বিজিবি ও বিএসএফের মধ্যে আলোচনার পর বিএসএফ কাজ বন্ধ রাখে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে হিলি সীমান্তের ২৮৫/১১নং সাব সীমানা পিলার থেকে উত্তরে ২২নং সাব সীমানা পিলার পর্যন্ত ১০/১২ গজ অভ্যন্তরে বিএসএফের হিলি ক্যাম্পের সদস্যরা কাঁটাতারের বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করতে থাকে। বিষয়টি কর্তব্যরত বিজিবি সদস্যদের নজরে আসে।

তখন বিজিবি সদস্যরা উদ্ধর্তন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বা আলোচনা না করে খুঁটি স্থাপন না করার জন্য বিএসএফকে নিষেধ করে। কিন্তু বিএসএফ সদস্যরা তারপরও খুঁটি স্থাপন করতে থাকলে বিজিবি পুনরায় বাধা দিলে বিএসএফ সদস্যরা অস্ত্র নিয়ে মারমুখি অবস্থান নেয়। তখন বিজিবি সদস্যরাও অবস্থান নেয়। এতে দুই বাহিনীর সদস্যদের মধ্যে উত্তজনা সৃষ্টি হয় এবং উভয়ে অতিরিক্ত সদস্য মোতায়েন করেন।

এই অবস্থায় কিছুক্ষণ পর বিজিবি ও বিএসএফের উদ্ধর্তন কর্তৃপক্ষের মধ্যে এই ঘটনা নিয়ে ফোনালাপ হয়। পরে তাদের নির্দেশে বিকাল ৩টায় হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম এবং ভারতের হিলি বিএসএফের ক্যাম্পের কোম্পানি কমান্ডার বিসি জোসির মধ্যে সীমান্তের ২৮৫/২২ নং সাব সীমানা পিলারের কাছে সংক্ষিপ্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয় এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। সেই সময় পর্যন্ত কোনো ধরনের স্থাপনা করা যাবে না। এরপর উভয় বাহিনীর মধ্যে ছড়িয়ে পড়া উত্তেজনা প্রশমিত হয় এবং তারা স্ব-স্ব অবস্থান থেকে সরে আসে।

বিজিবির একটি সূত্র জানায়, হিলি সীমান্তে কিছু অংশে কাঁটাতারের বেড়া দেওয়া নাই। এই সুযোগ নিয়ে বিএসএফ সীমান্তের ১০/১২ গজের মধ্যে বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করে। যা আন্তর্জাতিক সীমানা আইনের লঙ্ঘন। কারণ সীমান্তের নোম্যান্সল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনো স্থাপনা করা যাবে না। নতুন করে কোনো স্থাপনা করতে হলে গুরুত্ব ভেবে দুই দেশের সরকারের সম্মতির প্রয়োজন হয়। কিন্তু বিএসএফ সেটি না মেনে সীমান্তের ১০/১২ গজের মধ্যে কাজ শুরু করলে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

এব্যাপারে বিজিবির হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম বলেন, ‘আমাদের না জানিয়ে বিএসএফ সীমান্তের ১০/১২ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তাতে বাধা দিই। এরপরে বিএসএফ উত্তেজনাকর পরিস্থিতি তৈরির চেষ্টা করেছিল। বিষয়টি তাৎক্ষণিকভাবে জয়পুরহাট বিজিবি অধিনায়ককে জানালে এ নিয়ে বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার এবং বিএসএফের রায়গঞ্জ সেক্টরের ডিআইজির মধ্যে ফোনালাপ হয়। পরে বিএসএফের ডিআইজির নির্দেশে বিএসএফ কাজ বন্ধ করে। পরে সীমান্ত পরিস্থিতি শান্ত হয়। পরবর্তীতেও বিএসএফ এই ধরনের কাজ করার চেষ্টা করতে না পারে সেজন্য আমরা সতর্ক আছি