সেহরি খাওয়ার সময় না থাকলে কী করবেন?

সেহরি খাওয়ার সময় না থাকলে কী করবেন?

ঘুম থেকে উঠে যদি দেখেনে যে, সেহরি খাওয়ার সময় শেষ হয়ে গেছে; তখন কী করবেন? সেহরি না খাওয়ার কারণে কি রোজা হবে না? সে দিন কি রোজা রাখতে হবে? রমজান মাসে রোজা রাখার জন্য সেহরি খাওয়া সুন্নত। সেহরি যা কিছুই হোক আর যে পরিমাণই হোক না কেন। কিন্তু যদি ভোরে ঘুম ভাঙার পর দেখেন, সেহরির সময় শেষ হয়ে গেছে, তখন আর সেহরি বা কোনো কিছু খাওয়া যাবে না; এমনকি পানিও না। সেহরি না খাওয়া অবস্থায়িই রোজা পালন করতে হবে।

অনিচ্ছাকৃত সেহরি খেতে না পারায় রোজার কোনো ক্ষতিও হবে না এবং সওয়াবও কমবে না। সেহরির সময় আছে মনে করে খাওয়া-দাওয়া শেষ করার পর যদি দেখা যায় যে, সেহরির সময় শেষ হওয়ার পরও খাওয়া হয়েছে; তাহলে সে রোজা পূর্ণ করবে এবং পরে আবার একটি রোজা কাজা আদায় করবে।

আর সেহরির সময় শেষ হয়েছে নিশ্চিত জেনেও যদি কেউ পানাহার বা রতিক্রিয়ায় জড়িত হয়, তাহলে কাজা ও কাফফারা উভয়টা আদায় করতে হবে। আবার যদি একান্তই কারও শারীরিক অবস্থা এমন হয় যে, সেহরি না খেয়ে তার পক্ষে রোজা রাখা আদৌ সম্ভব নয়, তাহলে রোজা ছেড়েও দিতে পারবেন এবং পরে তা কাজা আদায় করে নিতে হবে। সেহরি খাওয়ার সুযোগ থাকা অবস্থায় ইচ্ছাকৃতভাবে বা অলসতাবশত সেহরি না খেয়ে রোজা রাখলে সেহরির সুন্নত তরক হবে। সেহরি তরক করা মাকরুহ। অর্থাৎ সওয়াব কমে যায়। (ইমদাদুল আহকাম)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *