খুলনায় বিএনপির ১৩০০ নেতা-কর্মীর নামে মামলা

খুলনায় বিএনপির ১৩০০ নেতা-কর্মীর নামে মামলা

খুলনায় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনায় বিএনপির ১ হাজার ৩০০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল শুক্রবার রাতে খুলনা সদর থানার উপপরিদর্শক মহিউদ্দিন বাদী হয়ে মামলাটি করেন। মামলায় পুলিশের কাজে বাধা দেওয়া, হামলা ও ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে। মামলায় ইতিমধ্যে ১৩ জনকে গ্রেপ্তার করেছে সদর থানার পুলিশ। তাঁদের আদালতে সোপর্দ করার প্রক্রিয়া চলছে।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন আল হাসান প্রথম আলোকে বলেন, মামলার এজাহারে বিএনপির কেন্দ্রীয় তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, খুলনা মহানগর বিএনপির সদস্যসচিব শফিকুল আলমসহ ৪৯ জনের নাম উল্লেখ করা হয়েছে। আর অজ্ঞাতনামা আসামি হিসেবে আছেন ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ জন। বিকেলে ঘটনার পর রাতেই মামলা হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার আসামিরা হলেন সোহেল রানা, গাজী সালাউদ্দীন, মো. আতাউর রহমান, মো. সেকেন্দার শেখ, মো. শাইখুল মোল্যা, মো. ওয়াহিদ শেখ, মো. রাসেল, রাব্বি চৌধুরী, মাহবুব গাজী, মনিরুজ্জামান মামুন, মো. রাজু শেখ, মো. আলিফ মিলন ও মো. রাসেল।

বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারের পদত্যাগ, গায়েবি মামলা ও গণগ্রেপ্তার বন্ধ, সরকারের দুর্নীতির প্রতিবাদ এবং ১০ দফা বাস্তবায়নের দাবিতে গতকাল দুপুরে নগরের প্রেসক্লাব চত্বরে বিক্ষোভ সমাবেশ আহ্বান করে বিএনপি। সমাবেশে বিএনপির নেতা-কর্মীদের মিছিলে পুলিশ বাধা দেয়। পুলিশ তাঁদের লাঠিপেটা করে এবং কাঁদানে গ্যাস ও গুলি ছোড়ে। এ সময় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

খুলনা মহানগর বিএনপির সদস্যসচিব শফিকুল আলম অভিযোগ করে বলেন, বিনা উসকানিতে পুলিশ সমাবেশ পণ্ড করতে তাঁদের ওপর গুলি, কাঁদানে গ্যাস ছোড়ে ও লাঠিপেটা করে। এতে বিএনপির অসংখ্য নেতা-কর্মী আহত হয়েছেন। তাঁদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে।

খুলনা মহানগর পুলিশের উপকমিশনার (দক্ষিণ) মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, প্রেসক্লাবের ব্যাংকুয়েট হলের ভেতরে বিএনপির কর্মিসভা ছিল। রাস্তায় কোনো কর্মসূচির অনুমতি বিএনপির ছিল না। সেখানে বিএনপির শীর্ষস্থানীয় নেতারা এলে দলের নেতা-কর্মীরা প্রেসক্লাবের সামনের সড়ক অবরোধ করে সড়কের ওপর বসে পড়েন। এ সময় পুলিশ একটু পিছিয়ে যায়। একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে বিএনপির নেতা-কর্মীরা ইটপাটকেল ছোড়েন। এ সময় পুলিশ তাঁদেরকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে। বিএনপির হামলায় পুলিশের বেশ কয়েকজন সদস্যও আহত হয়েছেন। পরে ঘটনাস্থল থেকে বিএনপির ১০ নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *