রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু

কয়লার অভাবে বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র দীর্ঘ এক মাসেরও বেশী বন্ধ থাকার পর আবারও বিদ্যুৎ উৎপাদন শুরু করে জাতীয় গ্রীডে সরবরাহ শুরু হয়েছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিভিন্ন কার্যক্রম শেষে কয়েক ঘণ্টা পর বৃহস্পতিবার ( ১৬ ফেব্রুয়ারি) সকালে বিদ্যুৎ উপাদন শুরু হয়।

গেল বছরের ২৩ ডিসেম্বর ৬৬০ মেগা ওয়াট ক্ষমতা নিয়ে প্রথম ইউনিট  চালু করার পর কয়লার অভাবে ১৪ জানুয়ারি উৎপাদন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, কয়লা সংকটের কারণে রামপাল বাংলাদেশ ভারত মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যাওয়ার পর গত ৯ ফ্রেব্রুয়ারি ৩০ হাজার টন কয়লা নিয়ে একটি বিদেশি জাহাজ মোংলা বন্দরে এসে পৌঁছায়। এই ৩০ হাজার টন কয়লা দিয়েই মূলত বিদ্যুৎ উৎপাদনে গেল রামপাল বিদ্যুৎ কেন্দ্র। আগামী ১৮ ফেব্রুয়ারি ৫০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আরও একটি বিদেশি জাহাজ মোংলা আসার কথা রয়েছে।

বর্তমানে এই কেন্দ্রে কয়লা মজুদের সক্ষমতা রয়েছে তিন মাসের। নিয়ম অনুযায়ী এক মাসের কয়লা মজুদ রাখার বাধ্যবাধকতা থাকলেও ডলার সংকটে এত দিন কেন্দ্রটিতে কয়লার মজুদ ছিল না।

অন্যদিকে ভারতের হাই কমিশনার প্রনয় ভার্মা  জানিয়েছেন,কয়লা ও ডলার সংকটের মধ্যেও আগামী ৩০ জুনের মধ্যে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া চলাচ্ছেন কর্তৃপক্ষ।

রামপালে অবস্থিত বাংলাদেশ ভারত মৈত্রী তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থপনা পরিচালক সাঈদ একরাম উল্লাহ এ তথ্য নিশ্চিত করে জানান, বন্ধ হয়ে যাওয়া রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট পুনরায় চালু হওয়ার পর জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। এখন থেকে দেশে চলমান লোডশেডিংও বন্ধ হবে বলেও তিনি আশা করেন। এবং বিদ্যুৎ উৎপাদনের ধারাবাহিকতা বজায় থাকবে।