রাবি ছাত্রলীগের দুই নেতার ছাত্রত্ব বাতিলের সুপারিশ

রাবি ছাত্রলীগের দুই নেতার ছাত্রত্ব বাতিলের সুপারিশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র কৃষ্ণ রায়কে ছাত্রলীগের নির্যাতন ও হত্যার হুমকির সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। তাই অভিযুক্ত শহীদ সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের দুই নেতার ছাত্রত্ব বাতিলের সুপারিশ করেছে কমিটি। মঙ্গলবার যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছে তদন্ত সংশ্লিষ্ট সূত্র। এদিকে, শিক্ষার্থী নির্যাতনের আরেক ঘটনায় রাজশাহী কলেজ ও মহানগর ছাত্রলীগের চার নেতাকে ছয় মাসের জন্য দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সোমবার রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন রাজশাহী মহানগর শাখা ছাত্রলীগের সভাপতি নুর মোহাম্মদ সিয়াম ও সাধারণ সম্পাদক ডা. সিরাম মবিন সবুজ। ব্যুরো ও প্রতিনিধির পাঠানো খবর-

রাবি : শহীদ সোহরাওয়ার্দী হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর হোসেন জানান, হলে ছাত্র নির্যাতনের ঘটনায় তদন্ত করে একটি প্রতিবেদন জমা দিয়েছেন। এতে অভিযোগের সত্যতা মিলেছে। তিনি বলেন, আমরা হল প্রশাসন বিষয়টি নিয়ে মঙ্গলবার একটি সভা করেছি। সভা শেষে তদন্ত প্রতিবেদন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জমা দিয়েছি। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত কমিটি যে শাস্তির সুপারিশ করেছে এর ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। তদন্তসংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, তদন্ত প্রতিবেদনে সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক নাঈম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমানের ছাত্রত্ব বাতিলের সুপারিশ করা হয়েছে।

এ ব্যাপারে রাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, এই ঘটনা আমরাও সাংগঠনিকভাবে যাচাই বাছাই করেছি। তবে অভিযুক্তদের বিরুদ্ধে মারধরের কোনো অভিযোগ পাইনি।

১৪ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী হল ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীর বিরুদ্ধে শিবির ট্যাগ দিয়ে হত্যার হুমকি এবং শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২০-২১ শিক্ষা বর্ষের ছাত্র কৃষ্ণ রায়। প্রক্টর দপ্তরে দেওয়া তার অভিযোগপত্রে হল শাখা ছাত্রলীগ নেতা নাঈম ইসলাম ও মো. সোলাইমানসহ কয়েকজনের নাম উল্লেখ করা হয়।

ছাত্র নির্যাতনের প্রতিবাদে এরই মধ্যে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। ছাত্রলীগের নৈরাজ্যের প্রতিবাদে অনশনে বসেন অর্থনীতি বিভাগের শিক্ষক ফরিদ উদ্দিন খান। মানববন্ধন ও বিক্ষোভ করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এছাড়া মশাল মিছিল করে বাম ছাত্রসংগঠনগুলো। তারা দ্রুত অপরাধীদের শাস্তি ও ছাত্রলীগের নৈরাজ্য বন্ধের দাবি জানান। ঘটনার সত্যতা যাচাইয়ে হলের তিন আবাসিক শিক্ষককে নিয়ে তদন্ত কমিটি গঠন করে প্রশাসন।

এ ঘটনায় অভিযুক্তদের কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

রাজশাহী : মিছিলে না যাওয়ায় শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় রাজশাহীতে ছাত্রলীগের ৪ নেতাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অব্যাহতি পাওয়ারা হলেন, মহানগর ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক শাহরুখ আলম, রাজশাহী কলেজ শাখা ছাত্রলীগের সাবেক প্রকাশনা বিষয়ক সম্পাদক কাওসার আজম রাফি, রাজশাহী কলেজ ছাত্রলীগের সাবেক সদস্য রাজু আহম্মেদ ও মহানগর ছাত্রলীগের কর্মী ওয়ালিউর রহমান রিফাত।

জানা গেছে, বহিষ্কৃত এসব নেতা রাজশাহী কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রাশিক দত্তের অনুসারী। আগামী ছয় মাস তারা ছাত্রলীগের কোনো সাংগঠনিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না।

২২ ফেব্রুয়ারি দলীয় মিছিলে না যাওয়ায় ছাত্রলীগের অভিযুক্ত নেতারা রাজশাহী কলেজের একটি ছাত্রাবাসে গিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা ও নির্যাতন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *