যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার পক্ষে মত দিয়েছে এ ঘটনা তদন্তে গঠিত কংগ্রেস কমিটি। ক্যাপিটলে হামলার ঘটনায় তার বিরুদ্ধে দেশটির জাস্টিস ডিপার্টমেন্টে চারটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার প্রস্তাবে সদস্যরা সবাই ভোট দিয়েছেন। সোমবার জেমি রাসকিন এক ঘোষণায় এমনটিই জানিয়েছেন। খবর আজাজিরার।

যেসব অভিযোগ আনার সুপারিশ করা হয়েছে, সেগুলো হচ্ছে— সরকারি কার্যক্রমে বাধা প্রদান, রাষ্ট্রকে ধোঁকা দেওয়ার ষড়যন্ত্র, মিথ্যা বক্তব্য দেওয়ার ষড়যন্ত্র ও বিদ্রোহে প্ররোচিত করা, সহযোগিতা করা, সহায়তা করা বা পাশে থাকার প্রতিশ্রুতি দেওয়া।

এ বিষয়ে পরিষদের তদন্ত কমিটির প্রধান বেনি থম্পসন বলেন, অপরাধগুলো কয়েকটি ভাগে বিভক্ত করে সুপারিশগুলো করা হবে। ট্রাম্প এ নিয়ে এখনো সরাসরি কিছু বলেননি। তবে তার মুখপাত্র স্টিফেন চিউং তদন্ত কমিটির কড়া সমালোচনা করেছেন এবং তাদের ‘ক্যাঙারু কোর্ট’ হিসেবে আখ্যা দিয়েছেন।

তদন্ত কমিটির প্রধান থম্পসন আরও জানান, বুধবার পুরো প্রতিবেদনটি প্রকাশ করা হবে। এদিন সাধারণ মানুষ প্রতিবেদনটি দেখতে পারবেন। এর আগে প্রতিবেদনটি অনুমোদন দেবেন তারা। তারা এরই মধ্যে রিপাবলিকান দলের এই নেতার বিরুদ্ধে নজিরবিহীন ওই হামলার জন্য দাঙ্গাকারীদের উসকানি দেওয়ার অভিযোগ এনেছে।

উল্লেখ্য, ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। কিন্তু এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তার উগ্র সমর্থকরা কংগ্রেস ভবনে (ক্যাপিটল) সহিংস হামলা চালান। এতে পুলিশসহ কয়েকজন নিহত হন। এ ঘটনা তদন্তে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ এ কমিটি গঠন করে।