তীব্র অস্বস্তির পর আল-আকসা মসজিদের চাবি ফেরত দিলেন ইসরায়েলি সেনা

তীব্র অস্বস্তির পর আল-আকসা মসজিদের চাবি ফেরত দিলেন ইসরায়েলি সেনা

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদের একটি গেটের চাবি চুরি করার ৫৬ বছর পর ফেরত দিয়েছেন ইসরায়েলের সাবেক সেনা। সংবাদমাধ্যম আনাদোলুর বরাতে এই খবর প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

মুসলিম ও ইহুদি দুই ধর্মের মানুষের কাছেই পবিত্র জেরুজালেম নগরী। আর এ নগরীতেই রয়েছে মুসলমানদের কাছে মক্কা এবং মদিনার পর সবচেয়ে পবিত্র স্থাপনা আল-আকসা মসজিদ। যার নিয়ন্ত্রণ ইসরায়েলের কব্জায়।

জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগ একটি ভিডিও প্রকাশ করেছে যেখানে দেখানো হয়েছে যে তার মহাপরিচালক শেখ আজম আল-খতিব ইসরায়েলের ইয়ার বারাক নামের ওই ব্যক্তির কাছ থেকে চাবি গ্রহণ করছেন।

ভিডিওতে, বারাক বলেছিলেন, যে তিনি ইসরায়েলি ব্যাটালিয়নের অংশ ছিলেন যেটি পূর্ব জেরুজালেম ফ্রন্টে লড়াই করেছিল। তিনি আরও বলেন যে তার অনেক সহযোদ্ধা ১৯৬৭ সালে লড়াইয়ের সময় মারা যান।

`আমি আল-মুগরাবি গেটে (আল-আকসা মসজিদের পশ্চিম করিডোরে) পৌঁছেছি… এবং যখন আমি বাম দিকে তাকালাম, আমি একটি চাবি পেলাম। আমি জানি না কেন এটিতে আমি হাত দিয়ে ধরেছিলাম এবং তা রেখে দিয়েছিলাম।

`আমি আমার পকেটে চাবি রেখেছিলাম, এবং তারপর থেকে, এটি আমার আয়ত্বে রয়েছে।` তিনি যোগ করেন।

বারাক বলেন, এ ঘটনার ৪০ বা ৫০ বছর পরে, তিনি অস্বস্তি বোধ করতে শুরু করি। যে চাবিটি এখনও আমার কাছে ছিল, আমি তা চুরি করেছি এবং এখন আমি এটি ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

`আমি এটি প্রকৃত মালিকদের কাছে ফেরত দিয়েছি…এবং ইসরায়েলের এটাই করা উচিত – ফিলিস্তিনিদের দখলকৃত জমি, অধিকার, সম্মান, স্বাধীনতা, মুক্তি এবং নিরাপত্তা ফিরিয়ে দেয়া।’

তিনি বলেন, চাবিটি ফেরত দেয়ার পরে, তিনি অনুভব করেছিলেন যে তিনি `সঠিক কাজটি` করেছেন।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে গোটা শহর অধিকৃত করে নেয় ইসরায়েলি বাহিনী। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *