গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত

চূড়ান্ত করা হয়েছে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ। এবারও থাকছে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ। গুচ্ছ ভর্তি পরীক্ষায় আগামী ২০ মে মানবিক, ২৭ মে বিজ্ঞান ও ৩ জুন ব্যবসায় শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ জুনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

রোববার (১৬ এপ্রিল) গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে উপাচার্যদের এক জরুরি সভায় আবেদন শুরু থেকে শেষ এবং ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এসব তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।

উপাচার্য বলেন, রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী ২২ বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকছে। গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখও চূড়ান্ত করা হয়েছে। তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভার কারণে গুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সময় একদিন পিছিয়ে দেয়া হয়েছে। আগামীকাল সোমবার (১৭ এপ্রিল) রাতে গুচ্ছের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। পরদিন মঙ্গলবার (১৮ এপ্রিল) পত্রিকায় প্রকাশ করা হবে ভর্তি বিজ্ঞপ্তি।

তিনি বলেন, পূর্বে ১৫ এপ্রিল থেকে ভর্তি আবেদন শুরু হওয়ার কথা থাকলেও এটি পরিবর্তন করা হয়েছে। আগামী ১৮ এপ্রিল থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এ ছাড়াও ৩ জুনের মধ্যে শেষ করা হবে ভর্তি পরীক্ষা।

ইমদাদুল হক বলেন, গুচ্ছে সেকেন্ড টাইম থাকবে। তবে আবেদনের ক্ষেত্রে কোন বিভাগের জন্য কত পয়েন্ট এবং বিভাগ ভিত্তিক আবেদন ফি এখনও চূড়ান্ত করা হয়নি। আগামী সভায় বাকি বিষয়গুলো চূড়ান্ত করা হবে।

ইউজিসি সদস্য আলমগীর হোসেন বলেন, রাষ্ট্রপতির সিদ্ধান্ত সবাই মানতে বাধ্য। এর আগে তারা যদি কোনো অন্তবর্তীকালীন সিদ্ধান্ত নিয়েও থাকে তবে সেটা এখন আর কার্যকর হবে না। ভর্তি কার্যক্রম বিগত বছরের মতো বিশ্ববিদ্যালয়গুলোই পরিচালনা করবে, ইউজিসি সার্বিক বিষয়গুলো দেখবে।

গতকাল শনিবার ( ১৫ এপ্রিল ) রাষ্ট্রপতির নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে একটি প্রজ্ঞাপনে ২২ বিশ্ববিদ্যালয়কে গুচ্ছে থাকার আদেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একই সঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *