বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ দ্বিতীয় স্থানে ঢাকা

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ দ্বিতীয় স্থানে ঢাকা

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ মঙ্গলবার সকালে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল দ্বিতীয় স্থানে। এদিন সকাল ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৯ নিয়ে রাজধানীর বাতাসের গড় মান ছিল চরম ‘অস্বাস্থ্যকর’।

তবে তালিকায় ঢাকার স্কোর ১৯৯ হলেও ওই সময় রাজধানীর আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার বায়ুদূষণের মাত্রা ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’। একিউআই’র ওয়েবসাইটে সে সময় ওই এলাকার স্কোর দেখা যায় ২৯৬, যা স্বাস্থ্যের জন্য চরম ঝুঁকিপূর্ণ। একই সময়ে রাজধানীর মার্কিন দূতাবাস এলাকার বাতাস ছিল মারাত্মক অস্বাস্থ্যকর, স্কোর ছিল ২৬৪। এছাড়া গুলশানের বে ইজওয়াটার আউটডোর এলাকার স্কোর ছিল ২১৩।

এছাড়াও একিউআই’র ওয়েবসাইট অনুযায়ী, রাজধানীর এলাকাভিত্তিক স্কোরের তালিকায় এগিয়ে ছিল- ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার মুকাররম ভবনের আশেপাশের এলাকা, সেখানকার স্কোর ছিল ১৯৯, বারিধারার ওহাব এলাকার স্কোর ছিল ১৭৬ এবং মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি এলাকার স্কোর ছিল ১৫৭।

এদিকে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে সোমবার শীর্ষে রয়েছে ভারতের দিল্লি, শহরটির স্কোর ২৩৭, যা স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ । এয়ার কোয়ালিটি ইনডেক্সে সে সময় ওই শহরের বাতাস গড় মান ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, শহরটির স্কোর ১৭৯। চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ১৭৯। পঞ্চম ভারতের মুম্বাই, শহরটির স্কোর ১৬৮। ষষ্ঠ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৬৪। সপ্তম ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, শহরটির স্কোর ১৫৫। অষ্টম থাইল্যান্ডের চিয়াংমাই, স্কোর ১৫৫। নবম চীনের গুয়াংঝু, স্কোর ১৫৩। আর দশম অবস্থানে চীনের বেইজিং, স্কোর ১৫২।

বায়ু বিশেষজ্ঞদের মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনও ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।