বই-খাতার মূল্য বৃদ্ধি, ভরা মৌসুমেও মিল থেকে পাওয়া যাচ্ছে না কাগজ

বই-খাতার মূল্য বৃদ্ধি, ভরা মৌসুমেও মিল থেকে পাওয়া যাচ্ছে না কাগজ

কয়েক মাস ধরেই বাড়তি সব ধরনের কাগজের দাম। এর প্রভাবে বেড়েছে বই-খাতার মূল্যও। কয়েকদিন পরই নতুন শিক্ষাবছর। শিক্ষাবিদরা বলছেন, এখন থেকেই পদক্ষেপ না নিলে ব্যাহত হবে শিক্ষা কার্যক্রম। আর এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীরা। এই যেমন, মিরপুরের রূপনগর বস্তিতে বসবাস করেন রিকশাচালক সাইদুল ইসলাম। সারা দিনের খাটাখাটুনির পর সন্তানকে নিয়ে তিনি বসেন লেখাপড়া করাতে। স্বপ্ন দেখেন ছেলেকে শিক্ষিত করার। একই স্বপ্ন রয়েছে পাশের ঘরের রাহেলা বেগমের চোখেও। যত কষ্টই হোক লেখা পড়া শিখিয়ে প্রতিষ্ঠিত করবেন ছেলেকে।

তবে দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে যেখানে সংসার চালানোই দায়। সেখানে নতুন করে সংকট তৈরি করেছে বই-খাতাসহ শিক্ষা উপকরণের অস্বাভাবিক দাম বৃদ্ধি। এসব মানুষদের মনে শঙ্কা মাঝ পথে না বন্ধ হয়ে যায় সন্তানদের লেখাপড়া। এ চিন্তা শুধু নিম্নবিত্তেরই নয়, কপালে ভাজ মধ্যবিত্তেরও।

কাগজের অস্বাভাবিকভাবে বাড়ছে চলতি বছরের জানুয়ারি থেকেই। তবে সব রেকর্ড ভেঙেছে অক্টোবর মাসে। পাইকাররা জানান, ভরা মৌসুমেও মিল থেকে পাওয়া যাচ্ছে না কাগজ। আর খুচরা দোকানিরা বলছেন তাদের বিক্রি কমেছে অর্ধেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইন্সটিটিউটের অধ্যাপক মোহাম্মদ আলী জিন্নাহ বলেন, এভাবে শিক্ষা উপকরণের দাম বাড়তে থাকলে শিক্ষায় পিছিয়ে পড়বে একটি বড় জনগোষ্ঠী। জানুয়ারি থেকে নতুন শিক্ষাবর্ষে চাহিদা বাড়বে সবধরনের কাগজের। বিশেষজ্ঞের আশঙ্কা, পর্যাপ্ত যোগান ও দাম নিয়ন্ত্রণ করা না গেলে, বড় ক্ষতির মুখে পড়বে শিক্ষাখাত।