ফের পতনে শেয়ারবাজার, কমেছে লেনদেনের পরিমাণ

ফের পতনে শেয়ারবাজার, কমেছে লেনদেনের পরিমাণ

এক কার্যদিবসে মূল্যসূচক কিছুটা বাড়ার পর মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে প্রায় তার ছয়গুণ বেশি প্রতিষ্ঠানের। পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি। ফলে এ বাজারটিতেও ডিএসইর মতো মূল্যসূচক কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু থেকেই ডিএসইর প্রধান মূল্যসূচক চার পয়েন্ট কমে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম আধাঘণ্টা অব্যাহত থাকে। এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধানসূচক ছয় পয়েন্ট বেড়ে যায়।

কিন্তু প্রথম আধাঘণ্টার লেনদেন শেষ হতেই বদলে যেতে থাকে বাজারের চিত্র। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে দরপতনের তালিকা। ফলে সবকটি সূচকের পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে মাত্র ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির। আর ১৪৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এরপরও ডিএসইর প্রধানসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ছয় হাজার ২৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় পাঁচ পয়েন্ট কমে দুই হাজার ২২৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় তিন পয়েন্ট কমে এক হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ১০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৩৫ কোটি ৪১ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন কমেছে দুই কোটি ৩১ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ৩১ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ২৯ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেমিনি সি ফুড, অ্যাপেক্স ফুটওয়্যার, শাহিনপুকুর সিরামিকস, সি পার্ল বিচ রিসোর্ট, ওরিয়ন ফার্মা, বিডকম অনলাইন এবং ওরিয়ন ইনফিউশন।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১২ কোটি ৬১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৭টির ও ৪৪টির দাম অপরিবর্তিত রয়েছে।