ফুটবল ছাড়ার সিদ্ধান্ত বিশ্বের সেরা প্লেমেকার ওজিলের

ফুটবল ছাড়ার সিদ্ধান্ত বিশ্বের সেরা প্লেমেকার ওজিলের

সাবেক জার্মান ও আর্সেনাল তারকা নিজের ফুটবল ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছেন মেসুত ওজিল। বারবার ইনজুরির কবলে পড়ায় তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাখসেহিরির সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন ৩৪ বছর বয়সী সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা।  ফুটবল থেকে সরে দাঁড়াচ্ছেন এই তারকা।

বৃহস্পতিবার কায়সারিস্পোরের বিপক্ষে ১-০ গোলে হেরে যায় বাসাখসেহিরি। আর সেই ম্যাচে প্রথম অর্ধ শেষেই মাঠ ছাড়েন ওজিল। ইনজুরির কারণে বাসাখসেহিরির জার্সিতে পুরো মৌসুমে মাত্র চার ম্যাচ খেলেছেন তিনি। আর দলটির হয়ে সব মিলিয়ে খেলেছেন ৩৬টি প্রতিযোগিতামূলক ম্যাচে।

ওজিলের অবসরের বিষয়ে তুরস্কের সাংবাদিক ইয়াকুপ চিনার জানিয়েছেন, ওজিল তার অবসরের কথা এরইমধ্যে সতীর্থদের জানিয়ে দিয়েছেন। এমন খবর প্রকাশ করেছে ফুটবলভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট গোল ডটকম। 

বিশ্বের অন্যতম সেরা প্লেমেকার হিসেবে ওজিলকে ধরা হয়। ওজিলের পেশাদার ক্যারিয়ারের শুরু জার্মান ক্লাব শালকের হয়ে। এরপর যোগ দেন বুন্দেসলিগার ওয়ের্ডার ব্রেমেনে। ক্লাব ফুটবলে আর্সেনাল ও রিয়াল মাদ্রিদের গুরুত্বর্পূণ সদস্য ছিলেন তিনি।

রিয়ালের জার্সিতে লা লিগা ও কোপা দেল রে জয়ের পর ২০১৩ সালে ইংল্যান্ডে যাওয়ার সিদ্ধান্ত নেন ওজিল। ৪৩ মিলিয়ন পাউন্ডে যোগ দেন আর্সেনালে। জার্মানির জার্সিতে ২০০৯-২০১৮ সাল পর্যন্ত খেলেন ওজিল। জার্মানির হয়ে ২০১৪ বিশ্বকাপ জয়ে রাখেন গুরুত্বপুর্ণ ভূমিকা।
এর আগে, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পরই হুট করে ওজিলের অবসর নেওয়া নিয়েও আলোচনা-সমালোচনা কম হয়নি। সেই সময় জার্মান ফুটবল অ্যাসেসিয়েশনের (ডিএফবি) বিরুদ্ধে বর্ণবাদ ও জাতিগত বিদ্বেষের অভিযোগ তুলেছিলেন এই ফুটবলার।