পশুর হাট ও ঈদযাত্রায় করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা

পশুর হাট ও ঈদযাত্রায় করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা

টানা এক সপ্তাহ করোনা শনাক্তের হার ১১ শতাংশের ওপরে থাকায় চট্টগ্রামে করোনার চতুর্থ ঢেউ শুরু হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্যবিধি মানায় উদাসীনতার পাশাপাশি কোরবানির পশুর হাট ও ঈদযাত্রায় সংক্রমণের হার আরও বাড়বে বলে আশঙ্কা চিকিৎসকদের। এদিকে করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোতে আবারো প্রস্তুতি শুরু হয়েছে চিকিৎসার জন্য।

আবারো বন্দরনগরী চট্টগ্রামে চোখ রাঙাচ্ছে করোনা। শূন্যের কোটায় নেমে আসা নমুনা পরীক্ষার লাইন আবারো দীর্ঘ হচ্ছে। এর বাইরে অনেকে ঘরে বসেই চিকিৎসা নিচ্ছেন। জ্বর, সর্দি, কাশি দেখা দিলেও করোনা পরীক্ষা করছেন না অনেকে। ফলে শনাক্তের বাইরে থাকছে কয়েক গুণ রোগী। গেল এক সপ্তাহে করোনা শনাক্তের হার ১১ শতাংশের উপরে চট্টগ্রামে। ঘটেছে প্রাণহানিও।

 চট্টগ্রাম স্বাচিপ করোনা প্রতিরোধ সেল সমন্বয়ক ডা. আ জ ম ম মিনহাজুর রহমান বলেন, চতুর্থ ঢেউ চলছে, এটি নিশ্চিত। ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাট এবং ঈদ উপলক্ষে মানুষের গ্রামে যাওয়া এবং আবার ফিরে আসা; এ সময় করোনার নতুন যে মিশ্রণ সেটি ব্যাপকহারে ছড়িয়ে পড়বে। এ কারণে মাস্ক পরা ছাড়া আমাদের বিকল্প নেই।
 

 
এছাড়া দ্রুত সময়ের মধ্যে বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে বুস্টার ডোজের আওতায় আনতে এখনই সরকারের কার্যকর পরিকল্পনার প্রয়োজন বলে অভিমত বিশেষজ্ঞদের।