টাইগারদের নতুন কোচ হাথুরুসিংহে

টাইগারদের নতুন কোচ হাথুরুসিংহে
ছবি: সংগৃহীত

সদ্য বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব থেকে সড়ে দাঁড়িয়েছেন রাসেল ডমিঙ্গো। রাসেল ডমিঙ্গোর বাংলাদেশ অধ্যায় শেষ হতে না হতেই টাইগারদের নতুন কোচ নিয়ে আলোচনা ডালপালা মেলেছে। আলোচনায় সবচেয়ে বড় নামটি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। তবে কি আবারও বাংলাদেশের দলের কোচ হচ্ছেন এই লঙ্কান!

গুঞ্জন আছে, বাংলাদেশ দলের সাবেক প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহের সাথে বিসিবির আলাপ অনেকদূর এগিয়েছে। তবে এ ব্যাপারে আনুষ্ঠানিক কিছু জানা যায়নি।

শুধু কোচই নয়, তৃণমূল পর্যায় থেকে শুরু করে জাতীয় দল ও নারী দলের পারফরম্যান্স বিশ্লেষণ এবং ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক করতে একজন পারফরম্যান্স ম্যানেজার নিয়োগেরও সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

এর আগে, ২০১৪ সালের মে থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত টাইগারদের কোচ হিসেবে দায়িত্ব পালন করেন চান্দিকা হাথুরুসিংহে। তার অধীনে ২১ টেস্টে ৬ জয়, ১১ হার ও ৪টি ড্র করে টাইগাররা। ৫২ ওয়ানডের মধ্যে জয় পায় ২৫টিতে, ২৩টিতে পরাজয় আর ফলাফল হয়নি ৪ ম্যাচে। ২৯ টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ১০টিতে জয় এবং ১৭টি ম্যাচে পরাজয় বরণ করে বাংলাদেশ।

২০১৫ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলাসহ ঘরের মাঠে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। মাশরাফী বিন মোর্ত্তজার অধিনায়কত্ব ক্যারিশমাও হাথুরুসিংহের সময়কালে ফুটে ওঠে।