জনপ্রতিনিধিদের নিজের পক্ষে রাখতে পবিত্র কুরআন শরীফে হাত রেখে শপথ করালেন এমপি

জনপ্রতিনিধিদের নিজের পক্ষে রাখতে পবিত্র কুরআন শরীফে হাত রেখে শপথ করালেন এমপি

স্থানীয় নেতা ও জনপ্রতিনিধিদের নিজের পক্ষে রাখতে পবিত্র কুরআন শরীফে হাত রেখে শপথ করিয়েছেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের এমপি জাতীয় সংসদ ভবনে নিজ কার্যালয়ে এমন শপথ করিয়েছেন।

শনিবার (১১ ফেব্রুয়ারি) রাতে ওই শপথ করানোর সময় ওমর ফারুক চৌধুরী নিজেই পুরো বিষয়টি মোবাইলে ভিডিও করেন। এরপর শপথ পাঠ করার একাধিক ভিডিও ও ছবি ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যায়, পবিত্র কুরআনের ওপর হাত রেখে গোদাগাড়ীর জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতারা শপথ পাঠ করছেন। তারা বলছেন, ‘আজকে আমি পবিত্র কুরআন নিয়ে বলছি, আমি মাননীয় প্রধানমন্ত্রীর বিপক্ষে কোনোদিন যাবো না। মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর নির্দেশনা অনুযায়ী দলীয় সব কার্যক্রম পরিচালনা করব। নৌকার সাথে বেঈমানি করব না।’

পবিত্র কুরআন শরীফে হাত রেখে এমপি ফারুক চৌধুরীর প্রতি আনুগত্যের শপথ করা নেতাদের মধ্যে রয়েছেন- গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, গোদাগাড়ী পৌরসভার মেয়র ওয়েজ উদ্দিন বিশ্বাস, মাটিকাটা ইউনিয়নের চেয়ারম্যান সোহেল রানা, দেওপাড়া ইউনিয়নের চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল, গোদাগাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদ রানা, মোহনপুর ইউনিয়নের চেয়ারম্যান খায়রুল ইসলাম, বাসেদেবপুর ইউনিয়নের নজরুল ইসলামসহ তানোর ও গোদাগাড়ীর বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও পৌরসভার মেয়র।

তানোর উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়নাকে শপথ গ্রহণের পুরো প্রক্রিয়াটি ভিডিও করতে দেখা যায়।

এমপির প্রতি অনুগত থাকতে পবিত্র কুরআন শরীফে হাত রেখে শপথ করার বিষয়টি স্বীকার করে গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন বলেন, নৌকার পক্ষে সবাইকে ঐক্যবদ্ধ রাখতে এমপি তাদের শপথ করিয়েছেন। সেখানে গোদাগাড়ী ও তানোর উপজেলার আমরা ১২ জন জনপ্রতিনিধি ছিলাম। সবাই শপথ নিয়েছি। কারণ এখন এমপির পক্ষে থাকলেও ভোটের আগে অনেকেই সরে দাঁড়ায়। তাদের শপথ করাতে বাধ্য করা হয়নি বলেও দাবি করেন এই জনপ্রতিনিধি।

গোদাগাড়ী পৌরসভার মেয়র ও গোদাগাড়ী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আয়েজ উদ্দিন বলেন, আমরা সংসদ সদস্যের প্রতি আনুগত্য থাকার শপথ নিয়েছি। এসময় অনেকেই ছিলেন সবাই কুরআন শরীফ ছুঁয়ে শপথ গ্রহণ করে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ইউপি চেয়ারম্যান জানান, দুই দিন আগে গোদাগাড়ী ও তানোর উপজেলার পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানদের ঢাকায় ডেকে পাঠান এমপি। শনিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সংসদ ভবনের নিজের চেম্বারে সবাইকে নিয়ে যান। সেখানে কুরআন শরীফে হাত রেখে এক এক করে সবাইকে শপথ করার। প্রথমে তার অনুগতরা শপথ করেন। ফলে বাধ্য হয়ে অন্যদের শপথ করতে হয়েছে।

এ ব্যাপারে বক্তব্য জানতে এমপি ওমর ফারুক চৌধুরীকে ফোন ও হোয়ার্টঅ্যাসে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি রিসিভ করেননি। আর এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার।

এদিকে, নিজের পক্ষে রাখতে জনপ্রতিনিধিদের কুরআন শরীফে হাত রেখে শপথ করানোর এমপি ওমর ফারুক চৌধুরীর ভিডিও প্রকাশ হলে রাজশাহীতে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে আলোচনা শুরু হয়।