চাহিদা-দাম দুটোই বেড়েছে বেলের শরবতের

চাহিদা-দাম দুটোই বেড়েছে বেলের শরবতের

দক্ষিণ পশ্চিমের জেলাগুলোতে চলছে দাবদাহ। প্রতিদিনই রেকর্ড ভাঙছে তাপমাত্রা। অতিরিক্ত এই গরমে কিছুটা সস্তি পেতে সাতক্ষীরার শরবতের দোকানে ভিড় জমাচ্ছে মানুষ। অনেকে বাড়িতে শরবত তৈরি করছেন। এই শরবতের মধ্যে বেলের শরবতের চাহিদা সবচেয়ে বেশি।

সাতক্ষীরা জেলার বিভিন্ন গ্রামে প্রচুর বেল গাছ রয়েছে। কিছু এলাকায় হাইব্রিড বেলের চাষ হচ্ছে। এজন্য এখানে বেলের দামও অন্য এলাকার তুলনায় কিছুটা কম। তবে হঠাৎ করে চাহিদা বাড়ায় বেলের দাম আগের চেয়ে কিছুটা বেড়েছে।

সাতক্ষীরা বড় বাজারে বর্তমানে একেকটি বেল বিক্রি হচ্ছে ২০ থেকে ৫০ টাকা দরে। অনেকে বেল কিনে বাড়িতে শরবত তৈরি করছেন। তবে বেশিরভাগ মানুষ দোকান থেকে শরবত পান করেন।

সাতক্ষীরা শহরের খুলনা রোড মোড়ের একমাত্র বেলের শরবত বিক্রেতা মো. বাবলু জাগো নিউজকে জানান, তার দোকানে আগে প্রতিদিন ৫০ থেকে ১০০ গ্লাস বেলের শরবত বিক্রি হতো, বর্তমানে প্রতিদিন গড়ে ৫০০ গ্লাস শরবত বিক্রি হচ্ছে।

তিনি বলেন, বেল ছাড়া কাঁচাআমের শরবতও বিক্রি হচ্ছে। এছাড়া কলা দই ও লেবুর শরবত বিক্রি হচ্ছে।

হঠাৎ করে বেলের শরবতের চাহিদা বেড়েছে এজন্য বাড়তি দাম দিয়ে বেল কিনতে হচ্ছে জানিয়ে তিনি বলেন, আগে প্রতিগ্লাস শরবত ৩০ টাকায় বিক্রি হলেও রমজান উপলক্ষে প্রতিগ্লাস বেলের শরবত বিক্রি করছেন ২০ টাকায়।

সুলতানপুর বড় বাজারের ফল ব্যবসায়ী আবুল হোসেন জাগো নিউজকে বলেন, আগে গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে বেল গাছ ছিল। কিন্তু এখন সেই গাছের সংখ্যা কমে গেছে। অনেক এলাকায় হাইব্রিড বেলের চাষ হচ্ছে। সব মিলিয়ে আগের চেয়ে দাম বেড়েছে বেলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *