খুচরা পর্যায়েও কমল সয়াবিন তেলের দাম

খুচরা পর্যায়েও কমল সয়াবিন তেলের দাম

খুচরা পর্যায়ে বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা কমিয়ে ১৬০ টাকা নির্ধারণ করেছে সরকার। সেই সঙ্গে ৫ লিটারের বোতলে দাম ৩৫ টাকা কমে ৭৬০ টাকা করা হয়েছে। এ ছাড়া খোলা সয়াবিনের তেলে দাম ৪ টাকা কমিয়ে ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

রোববার (২০ মার্চ) বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য জনিয়েছেন। এ সময় তিনি বলেন, ‘আজকে তেল রিফাইনারি ও আমদানিকারক ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে সয়াবিন তেলের দাম কমানো হয়েছে। নতুন দাম প্রতি লিটার বোতলজাত তেল ১৬০ টাকা, ৫ লিটার বোতলজাত তেল ৭৬০ টাকা এবং খোলা সয়াবিন ১৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।’ এ দাম ঈদ পর্যন্ত বহাল থাকবে জানিয়ে তিনি আরও বলেন, ‘এ দাম মিল পর্যায়ে সোমবার (২১ মার্চ) থেকে কার্যকর হবে। তবে খুচরা পর্যায়ে এ দাম কার্যকর হতে ৪ থেকে ৫ দিন সময় লাগবে।’

গত বৃহস্পতিবার (১৭ মার্চ) চাহিদার বিপরীতে সরবরাহ বাড়ার পাশাপাশি পর্যাপ্ত ক্রেতা না থাকায় পাইকারি পর্যায়ে সয়াবিনের দাম কেজিতে ৯ টাকা কমে যায়। সেসময় এক দিনের ব্যবধানে মণপ্রতি সব ধরনের ভোজ্যতেলের দাম কমে যায় ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। যদিও তখন ভ্যাট কমানোর সরকারি প্রজ্ঞাপন জারি হলেও মিল থেকে রেট আসেনি। তার আগেই বিক্রি বাড়াতে দাম কমাতে বাধ্য হয়েছিলেন ব্যবসায়ীরা। এর আগে বুধবার (১৬ মার্চ) সয়াবিন তেল ও অপরিশোধিত পাম তেল আমদানিতে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।  প্রজ্ঞাপনে বলা হয়, পরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত পাম তেল এবং অন্যান্য পরিশোধিত পাম তেল আমদানিতে ভ্যাট ১৫ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণ করা হলো।