কোন গোলাপ কিসের অর্থ প্রকাশ করে?

কোন গোলাপ কিসের অর্থ প্রকাশ করে?

বিশ্বজুড়ে ফেব্রুয়ারিকে বলা হয় ভালোবাসার মাস। মাসটির ৭ থেকে ১৪ তারিখ পর্যন্ত হচ্ছে ভ্যালেন্টাইন উইক। এ সপ্তাহের প্রতিটি দিনই রয়েছে আলাদা আলাদা দিবস। দিনগুলোয় প্রিয় মানুষের প্রতি ভালোবাসা প্রকাশ করে থাকেন অনেকে। আর ভালোবাসা প্রকাশের জন্য বেছে নেয়া হয় গোলাপ।

গোলাপের বিভিন্ন রং রয়েছে। রয়েছে বিভিন্ন অর্থও। কোনো গোলাপ বিশেষ মানুষের প্রতি ভালোবাসা প্রকাশ করে, আবার কোনো গোলাপ বন্ধুত্ব কিংবা শান্তির প্রতীক হিসেবে ব্যবহার হয়। তাহলে জেনে নেয়া যাক, কোন গোলাপ কিসের অর্থ প্রকাশ করে।

সাদা গোলাপ - সংগৃহীত ছবি

সাদা গোলাপ: একতা, শুদ্ধতা ও শান্তির প্রতীক হচ্ছে সাদা গোলাপ। প্রেম শুরু করা বা কাউকে দেখে ভালো লেগেছে, এ ক্ষেত্রে সেই মানুষকে একগুচ্ছ সাদা গোলাপ উপহার দেয়া যেতে পারে। কোনো কোনো ধর্মে বিয়ের অনুষ্ঠানে বর-কনে একে অন্যকে উপহার দিয়ে থাকেন এই ফুল।
ল্যাভেন্ডার গোলাপ - সংগৃহীত ছবিল্যাভেন্ডার গোলাপ

ল্যাভেন্ডার গোলাপ: এই রঙের গোলাপ সহজে পাওয়া যায় না। প্রথম দেখায় কারো প্রেমে পড়লে, ভালো লাগার কথা প্রকাশ করতে অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে এই ল্যাভেন্ডার গোলাপ।

লাল গোলাপ - সংগৃহীত ছবি
লাল গোলাপ

লাল গোলাপ: বিশেষ কোনো মানুষকে ভালোবাসার কথা জানাতে চাইলে অবশ্যই লাল গোলাপ দিতে হবে। এই গোলাপ ভালোবাসা ও রোমাঞ্চের প্রতীক। গ্রীক ও রোমানদের বিশ্বাস, ভেনাস হলেন ভালোবাসার দেবতা। আর এর প্রতীক হলো লাল গোলাপ। এ জন্য প্রাচীনকাল থেকে ভালোবাসা প্রকাশ করতে লাল গোলাপই বেশি ব্যবহার হয়।

গোলাপি গোলাপ বা পিঙ্ক রোজ - সংগৃহীত ছবি

পিঙ্ক রোজ

গোলাপি গোলাপ বা পিঙ্ক রোজ: কোনো ব্যক্তিকে প্রশংসায় ভাসিয়ে দিতে চাইলে বা শ্রদ্ধা জানাতে একগুচ্ছ গোলাপি গোলাপ দিতে পারেন। কারণ, গোলাপি গোলাপকে বলা হয়ে থাকে সৌন্দর্য এবং আভিজাত্যের প্রতীক।

হলুদ গোলাপ - সংগৃহীত ছবি

হলুদ গোলাপ

হলুদ গোলাপ: এই গোলাপ বন্ধুত্বের অর্থ বহন করে। চেনা বন্ধুত্ব সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার জন্য একগুচ্ছ হলুদ গোলাপই যথেষ্ট। আবার কখনো কখনো আনন্দের প্রতীক হিসেবেও ব্যবহার হয় হলুদ গোলাপ।

কমলা গোলাপ

কমলা গোলাপ

কমলা গোলাপ: কমলা রঙের গোলাপকে মনে করা হয় আবেগ, অনুভূতি এবং শক্তির প্রতীক। তবে কমলা ও লাল রঙের সংমিশ্রণ করা হলে সে ক্ষেত্রে কমলা বন্ধুত্ব এবং লাল গোলাপ ভালোবাসার অর্থ প্রকাশ করে।

কালো গোলাপ

কালো গোলাপ

কালো গোলাপ: কালো রঙের গোলাপ খুবই দুষ্প্রাপ্য। শোক প্রকাশের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে এই গোলাপ।