নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৬

নেপালে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৬

নেপালে এভারেস্ট অঞ্চলে উড্ডয়নের পরপরই একটি পর্যটকবাহী হেলিকপ্টার বিধ্বস্তে ছয়জন নিহত হয়েছে। মঙ্গলবার (১১ জুলাই) সকালের দিকে কাঠমাণ্ডুর উত্তরের লিখু এলাকায় উড়োজাহাজটি বিধ্বস্ত হয়।  মানাং এয়ারের ফ্লাইটটি পাঁচজন মেক্সিকান যাত্রী এবং একজন নেপালি পাইলট সহ বিশ্বের সর্বোচ্চ শিখরে আরোহণের প্রবেশদ্বার লুকলার কাছে থেকে রাজধানী কাঠমান্ডুর দিকে যাচ্ছিল।

মঙ্গলবার সকাল ১০টা ৪ মিনিটে উড্ডয়নের প্রায় ১০ মিনিটের মধ্যে হেলিকপ্টারটি যোগাযোগ বিচ্ছিন্ন করে। নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জ্ঞানেন্দ্র ভুল এএফপিকে বলেন, বিধ্বস্ত স্থানে ছয়টি মৃতদেহ পাওয়া গেছে।অনুসন্ধান ও উদ্ধারের জন্য মাটিতে দুটি হেলিকপ্টার ও দল মোতায়েন করা হয়েছে। ভুল আরও বলেছেন, আবহাওয়ার কারণে হেলিকপ্টারগুলিকে এলাকার কাছাকাছি অবতরণের অনুমতি দেয়নি। পায়ে হেঁটে দলগুলো লাশ উদ্ধারের জন্য সেখানে যাচ্ছে।

হিমালয় অঞ্চলের এই দেশটির অনেক এয়ারলাইন্স প্রত্যন্ত পাহাড় ও মেঘে ঢাকা পার্বত্য অঞ্চলের ছোট ছোট বিমানবন্দর থেকে যাত্রীদের পরিবহন করে। যে কারণে দেশটিতে উড্ডয়ন ও অবতরণের সময় প্রায়ই বিমান দুর্ঘটনা ঘটে।

চলতি বছরের জানুয়ারিতে নেপালের গত ৩০ বছরের ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী এক বিমান দুর্ঘটনা ঘটে। দেশটির পর্যটন নগরীখ্যাত পোখারার কাছে বিমান বিধ্বস্তের ওই ঘটনায় কমপক্ষে ৩১ জনের প্রাণহানি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *