এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরুর সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের

এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল শুরুর সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা ৩০ এপ্রিল শুরুর প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়া হবে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে। উভয় পরীক্ষা এবারও ‘কাস্টমাইজড’ সিলেবাসে নেওয়া হবে। তবে আগের দুবছরের মতো সিলেবাস বড় আকারে কমানো হয়নি। এর পরিমাণ বিষয়নির্বিশেষে ১০ থেকে ২০ শতাংশ বলে জানা গেছে।

পরীক্ষার খসড়া রুটিন শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, মন্ত্রণালয়ের অনুমোদন পেলে এসএসসির রুটিন প্রকাশ করা হবে। সাধারণত এসএসসি পরীক্ষার দুই মাস পর এইচএসসি পরীক্ষা নেওয়া হয়ে থাকে। সেই অনুসারে প্রস্তুতি নেওয়া হচ্ছে। সাধারণত এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা যথাক্রমে ফেব্রুয়ারি ও এপ্রিলে নেওয়া হয়ে থাকে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে দুবছর ধরে নির্ধারিত সময়ে পরীক্ষা নেওয়া হচ্ছে না। এবারও সেই ধকল কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। গত দুবছর এ পরীক্ষা দুটি সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয়েছে। পাশাপাশি পূর্ণ নম্বরের পরিবর্তে আংশিক নম্বরে নেওয়া হয় পরীক্ষা।

সময়ও কমানো হয়েছিল। কিন্তু এবার সিলেবাস কিছুটা কমলেও পূর্ণ নম্বর আর সময় আগের মতোই থাকছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আবুল বাশার। তিনি যুগান্তরকে বলেন, এবারও সামান্য কমানো সিলেবাসে পরীক্ষা নেওয়া হচ্ছে। কিন্তু পরীক্ষা সব বিষয়ে এবং স্বাভাবিক সময়ের মতোই ৩ ঘণ্টা হবে।