এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত, যা জানা গেলো

এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত, যা জানা গেলো

নানা নাটকীয়তার পর আসন্ন এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত হয়েছে। পাকিস্তান ও শ্রীলঙ্কার মাটিতে যৌথভাবে এবার এ টুর্নামেন্ট আয়োজিত হবে। তবে এখনও এশিয়া কাপের সূচি চূড়ান্ত হয়নি। আগামী ৯ থেকে ১৬ জুলাই দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির সভা হবে। সেখানেই এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের ফাইনালি দিনক্ষণ জানা যাবে।

পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, ওই সভায় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি এবং বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিসিআই) জেনারেল সেক্রেটারি জয় শাহ উপস্থিত থাকবেন।

এতে হাজির থাকবেন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এবং শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) কর্মকর্তারাও। পিসিবির হয়ে এ সভায় যোগ দেবেন ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান জাকা আশরাফ। সেখানে পিসিবি ও এসএলসির সূচি চূড়ান্ত করার কথা জয় শাহ’র।

আগামী ৩১ আগস্ট পর্দা উঠবে এশিয়া কাপের। ক্রিকেটে মহাদেশীয় এ যুদ্ধ চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। মূলত এ টুর্নামেন্টে আয়োজক পাকিস্তান। পরে যুক্ত হয়েছে শ্রীলঙ্কা। রাজনৈতিক টানাপোড়নে ভারত পাকিস্তানে খেলতে না চাওয়ায় এ পথে হাঁটে এসিসি। এ বছর এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে। ২০২৩ ওডিআই বিশ্বকাপের কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে বাংলাদেশ, আফগানিস্তান ও নেপাল অংশগ্রহণ করবে।

এবার শুরুতে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। সেখান থেকে সেরা দুটি দল সুপার ফোরে খেলবে। যেখান থেকে দুই দল ফাইনালে শিরোপার জন্য লড়বে। টুর্নামেন্টজুড়ে মোট ১৩ ম্যাচ অনুষ্ঠিত হবে।

এর আগে এশিয়া কাপের ভেন্যু নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। ভারতের আপত্তিতে পাকিস্তান থেকে টুর্নামেন্ট সরে যাওয়ার শঙ্কা তৈরি হয়।

পাকিস্তানের মাটিতে ভারত এশিয়া কাপ না খেলতে এলে বিশ্বকাপ বর্জনের হুমকি দেয় বাবররা। পরে হাইব্রিড মডেলের প্রস্তাব দেয় পিসিবি। সেই অনুযায়ী, পাকিস্তানে ৪টি আর বাকি ৯ ম্যাচ হবে শ্রীলঙ্কায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *