বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে রাজনীতি না করার আহ্বান প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টার

বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে রাজনীতি না করার আহ্বান প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টার

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘রাজনৈতিক বিরোধ যদি ক্রান্তিকালেও থাকে, তাহলে বুঝতে হবে উদ্দেশ্য ভালো না। চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে এক হয়ে কাজ করতে হবে।’ বিদ্যুৎ পরিস্থিতি নিয়ে রাজনীতি না করার আহ্বান জানান তিনি। সোমবার (১৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে মুজিবনগর দিবসের আলোচনা শেষে সাংবাদিকদের প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, ‘গরম বেশি পড়লে বিদ্যুতের তার গরম হয়, তখন ঝুঁকিও বাড়ে।’ সাম্প্রতিক অগ্নিকাণ্ডের জন্য এটাও কারণ হতে পারে বলে তিনি মনে করেন।উপদেষ্টা বলেন, ‘বিদ্যুতের অবস্থা আগের চেয়ে উন্নতি হয়েছে। কিছু দিন আগেও পরিস্থিতি ভালো ছিল না। জ্বালানি সংকটের মধ্যে এখন আর বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করা সম্ভব না।

তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশে এখন যে সংকট হচ্ছে, তা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলাফল। বর্তমানে যে পরিমাণ এলএনজি আমদানি হচ্ছে তাতে বিদ্যুতের ঘাটতি হওয়ার কথা না। শত প্রতিবন্ধকতা শর্তেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এর আগে উপদেষ্টা মুজিবনগর দিবসের আলোচনায় বলেন, ‘মুজিবনগর সরকার বাংলাদেশের হাল না ধরলে মুক্তিযুদ্ধের ইতিহাস অন্য রকম হতে পারতো।

তিনি বলেন, ‘পাকিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক কোনও সমস্যারই সমাধান হয়নি। বাংলাদেশকে শোষণ করে গড়ে ওঠা পাকিস্তান এখন সবদিক থেকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *