উদ্বোধনের দুই দিন আগেই সেতু ভেঙে দুই টুকরো

উদ্বোধনের দুই দিন আগেই সেতু ভেঙে দুই টুকরো

দীর্ঘ পাঁচ বছর কাজ করে নদীর ওপর নির্মাণ করা হয়েছিল সেতু। কিন্তু উদ্বোধনের দুই দিন আগেই সেতুটি ভেঙে দুই টুকরোতে পরিণত হয়েছে। মরবি সেতু দুর্ঘটনার দুই মাস পার হতে না হতেই ভারতের বিহারে রোববার এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ আহত হয়নি। সেতুটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য প্রস্তুত করা হয়েছিল। ভারতের বেগুছাড়া জেলার বুড়ি গন্ডক নদীর উপর ১৩ কোটি ভারতীয় মুদ্রা খরচ করে এ সেতু নির্মাণ করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে সেতুটি উদ্বোধনের অপেক্ষায় ছিল। কিন্তু তার আগেই সেতুটি ভেঙে পড়ল।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন, সেতুটিতে কোনো ধরনের যান চলাচল করেনি। ছবিতে দেখা গেছে সেতুটি মাঝ খান থেকে ভেঙে নদীতে পড়ে রয়েছে। ভেঙে পড়ার সময় সেতুটিতে কেউ ছিল না বলে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে। সেতুটি নির্মাণ করা হয়েছিল মুখ্যমন্ত্রী ন্যাশনাল ব্যাংক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট প্রকল্পের অধীনে।

সেতুটি ভেঙে পড়ায় ২০ হাজার মানুষের চলাচলে দুর্ভোগ দেখা দিবে। এছাড়া সবচেয়ে বেশি বিপদে পড়বে ছাত্র-ছাত্রী, কৃষক এবং রোগীরা।

জেলা সিনিয়র অফিসার রোশান কুশওয়াহা বলেন, সেতুটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি। তবে এটির নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর থেকেই মানুষ ব্যবহার শুরু করে। ২০৬ মিটার দীর্ঘ সেতুটিতে গত তিনদিন আগে ফাটল দেখা গিয়েছিল। সেতুটি আপাতত বন্ধ রাখা হয়েছে। কী কারণে এটি ভেঙে পড়েছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।