ইন্দোনেশিয়ার বালি ও জাভা দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে

ইন্দোনেশিয়ার বালি ও জাভা দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে

ইন্দোনেশিয়ার বালি ও জাভা দ্বীপে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) দেশটির ভূপদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

সংস্থাটি জানিয়েছে, শক্তিশালী এই ভূমিকম্প পূর্ব জাভা প্রদেশের দক্ষিণ উপকূলে এবং বালির ডেনপাসারের ৩০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূখণ্ডের ১০ কিলোমিটার গভীরতায় আঘাত হানে। ভূমিকম্পের পর কোনো সুনামির আশঙ্কা করা হয়নি।

ভূমিকম্পের পর সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া পোস্টে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, পূর্ব জাভা প্রদেশ এবং বালিতে তীব্র কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে গত ১৮ নভেম্বর ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তিন শতাধিক মানুষের মৃত্যু হয়। পৃথিবীর ভূত্বকের বেশ কয়েকটি পৃথক টেকটোনিক প্লেট মিলিত হয়েছে এমন একটি কম্পন প্রবণ এলাকায় (প্যাসিফিক রিং অব ফায়ার) ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েক হাজার দ্বীপ নিয়ে গঠিত ইন্দোনেশিয়ায় প্রায়ই ভূমিকম্প হয়।

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের পাশ ঘেঁষে যাওয়া ভূতাত্ত্বিক চ্যুতি অত্যন্ত সক্রিয় ও বিপজ্জনক। ২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার প্রলয়ঙ্করী এক ভূমিকম্পের পর ভয়াবহ সুনামির মুখে পড়ে ইন্দোনেশিয়া।