আসেছে কালবৈশাখী, আঘাত হানতে পারে আগামী সপ্তাহে

আসেছে কালবৈশাখী, আঘাত হানতে পারে আগামী সপ্তাহে

ভারতের পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। ৈকয়েকটি স্থানে ঝড়ো হাওয়া বইতে পারে। শনিবার (১১ মার্চ) আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দেয়া হয়েছে। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এতে বলা হয়, আগামী সপ্তাহে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গসহ একাধিক জেলায় কালবৈশাখী আঘাত হানতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন, উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত একটি গভীর অক্ষরেখা বিস্তৃত আছে। বিহার, ছত্তিশগড়ের দিকে এ সংক্রান্ত সামান্য আভাস পাওয়া গেছে। ধীরে-ধীরে তা পশ্চিমবঙ্গের দিকে আসছে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, এদিন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদাহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। তবে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দপ্তরের কর্মকর্তা জানিয়েছেন, কলকাতাসহ উপকূলবর্তী জেলাগুলোতে বৃষ্টির সম্ভাবনা খুবই কম। কারণ যে অক্ষরেখা আছে, তা এতটা নিচে আসবে না। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমের পর বাংলাদেশের দিকে আসার সম্ভাবনা আছে। তবে এদিন কলকাতার আকাশ মেঘলা থাকবে। রোববার থেকে আকাশ পরিষ্কার হবে। তাপমাত্রার তেমন হেরফের হবে না। এরই মধ্যে আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত যে পরিস্থিতি, তাতে আগামী সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার কালবৈশাখী হতে পারে। দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলোতেও সম্ভাবনা আছে। পরবর্তীতে আরও নিখুঁতভাবে কালবৈশাখীর পূর্বাভাস দেয়া হবে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এদিন দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হতে পারে। সোম ও মঙ্গলবার আবার দার্জিলিং এবং কালিম্পঙে বজ্রবিদ্যুৎসহ কয়েকটি জায়গায় বর্ষণের সম্ভাবনা আছে। আগামী ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশপাশে থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রির আশপাশে থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *