আগামী (২০২৩-২৪) অর্থবছরে দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

আগামী (২০২৩-২৪) অর্থবছরে দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

আগামী (২০২৩-২৪) অর্থবছরের জন্য দুই লাখ ৬৩ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। বৃহস্পতিবার (১১ মে)​প্রধানমন্ত্রী ও এনইসি’র চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় এই অনুমোদন দেয়া হয়।

সভায় জানানো হয়, ২০২৩-২৪ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় প্রকল্প সংখ্যা এক হাজার ৩০৯টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প এক হাজার ১১৮ টি, সমীক্ষা প্রকল্প ২২টি, কারিগরি সহায়তা প্রকল্প ৮০টি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প ৮৯টি প্রকল্প।

এছাড়া স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশনের প্রায় ১১ হাজার ৬৭৪ কোটি ২ লাখ টাকার এডিপিও অনুমোদিত হয়েছে। এর মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে অর্থায়ন করা হবে ১০ হাজার ৮৯৫ কোটি ৯ লাখ টাকা এবং বৈদেশিক উৎস থেকে অর্থায়ন করা হবে ৭৭৮ কোটি ৯৩ লাখ টাকা। সুতরাং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশনের প্রকল্পের বরাদ্দসহ এডিপির সর্বমোট আকার দাঁড়িয়েছে দুই লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি ২ লাখ টাকা।

সভায় অন্য বছরের মতো এ বছরেও দেশের সম্পদ, বৈদেশিক অর্থায়ন ও সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বিবেচনা নিয়ে ২০২৩-২৪ অর্থ বছরের এডিপি প্রণয়নের উদ্যোগ নেয়া হয়। এছাড়া বরাদ্দের ক্ষেত্রে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় রেখে খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষি, কৃষিভিত্তিক শিল্প, কর্মসৃজন, মানবসম্পদ উন্নয়ন, অঞ্চলভিত্তিক সুষম উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রকল্পসমূহ, দারিদ্র্য বিমোচন এবং প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত প্রকল্পে অগ্রাধিকার দেয়া হয়েছে।

এদিকে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের গতিশীলতা বজায় রাখা, কর্মসৃজনের আওতা সম্প্রসারণ এবং দারিদ্র্য বিমোচনে লক্ষ্যভিত্তিক কার্যক্রমে যে নীতি-কৌশল নেয়া হয়েছে তা কার্যকরভাবে বাস্তবায়নে ২০২৩-২৪ অর্থবছরের এডিপি সহায়ক ভূমিকা পালন করবে বলেও জানানো হয়।

সভায় মন্ত্রিপরিষদ সদস্যবর্গ, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *