ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেল বাংলাদেশি নির্মাতার চলচ্চিত্র ‘দেহ স্টেশন’

ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেল বাংলাদেশি নির্মাতার চলচ্চিত্র ‘দেহ স্টেশন’

বাংলাদেশি নির্মাতা আহমেদ তাহসিন শামসের চলচ্চিত্র ‘দেহ স্টেশন’ মুক্তি পেয়েছে আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে গত জুলাইয়ে। আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়ায় চলচ্চিত্রটি উন্মুক্ত হয়েছে বাংলাদেশের দর্শকদের জন্যও। সমাজে নানাভাবে সমালোচনার বিষয়ে তৈরি চলচ্চিত্রটিতে মূলত একজন যৌনকর্মীর জীবন সংগ্রামের মাঝেও ‘সুন্দর ভবিষ্যতের যাত্রা’ ফুটে উঠেছে।

‘দেহ স্টেশন’ প্রসঙ্গে জানা গেছে,  ‘নীরিক্ষাধর্মী চলচ্চিত্রটির গল্প, চরিত্রায়ণ ও অভিনয়শিল্পীদের সংলাপে চরিত্রের অস্তিত্ব তুলে ধরা হয়েছে কিছুটা উত্তরাধুনিকরূপে। যৌনকর্মীদের জীবনের বিষণ্ণতা ফুটিয়ে তুলতেই সিনেমার রঙ রাখা হয়েছে সাদা কালো। দেশীয় বাস্তবতায় প্রেক্ষাগৃহে প্রদর্শনের কথা ভাবা হয়নি বলেই এটি মুক্তি পেয়েছে আন্তর্জাতিক এ প্ল্যাটফর্মটিতে।

নির্মাতার আশা বিশ্ব চলচ্চিত্রের দর্শকদের পাশাপাশি দেশের দর্শকরাও চলচ্চিত্রটি উপভোগ করবেন।

এদিকে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি না পেলেও চলচ্চিত্রটির গান ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে ইউটিউবে। চলচ্চিত্রটিতে ব্যবহৃত গানে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী ফাহমিদা নবী, তানজির তুহিন ছাড়াও শামায়লা বেহরোজ রহমান, নশিন শর্মিলী। চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন নীল কামরুল।

চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী মৌমিতা মিত্র। আরও রয়েছেন বাংলাদেশের শাহাদাত হোসাইন, প্রয়াত এস এম মোহসিন, হোসাইন মোহাম্মদ বেলাল, আহমেদ রানা, মোহাম্মদ ইকবাল হোসাইন, ফারহানা ইভা, সৈকত সিদ্দিকী প্রমুখ।  সিনেমায় অভিনেতা শাহাদাত হোসাইনের চরিত্রটি একটু পরাবাস্তব। কেননা চরিত্রটির অতীত, উপস্থিতি এবং সবই অন্যান্য চরিত্রের কাছে অপরিচিত। তাই দর্শকদের কাছে কিছুটা অদ্ভুত ঠেকবে এই ‘অপরিচিত’ চরিত্রটিকে।

অন্যদিক থেকে চলচ্চিত্রটির কেন্দ্রীয় চরিত্র মৌ যৌনবৃত্তি থেকে অনেক দূরে সরে যেতে যৌনপল্লী থেকে পালিয়ে যে গ্রামে এসে আশ্রয় নেয়। সেখানে চরিত্রটিকে কিছুটা ‘আগন্তুক’ বলে মনে হবে। দর্শক দ্বিধাগ্রস্ত হবেন সে কি সমাজ সংস্কারক নাকি মৌ’র সন্তান মনসার পিতা। মৌ যেন সাহসের সঙ্গে চলতে পারে, সাধারণ জীবনের অধিকার ফিরে পেতে পারে, এমনটাই সব সময় চেষ্টা থাকবে তার।

অভিনেত্রী মৌমিতার চরিত্রটি এমন একটি চরিত্র যেখানে সে কখনো স্নেহময়ী মা, যৌনকর্মী এবং বড় বোন। প্রতিটি চরিত্রই এত স্বতন্ত্র ছিল যে, এটিতে বিশ্বাসযোগ্যভাবে ফুটিয়ে তোলাই চ্যালেঞ্জিং ছিল।

নির্মাতা আহমেদ তাহসিন শামস বাংলাদেশের নটরডেম ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক। বর্তমানে যুক্তরাষ্ট্রে ইউনিভার্সিটি অব নটরডেমে শিক্ষকতা করছেন। ২০১১ সালে তার নির্মিত টেলিফিল্ম ‘শূন্যের আবৃত্তি’ মুক্তি পেয়েছিল দেশে। চলচ্চিত্র ‘দেহ স্টেশন’ তার দ্বিতীয় নির্মাণ। এছাড়া একটি ওটিটি প্ল্যাটফর্মের জন্য তার পরবর্তী চলচ্চিত্র ‘আরশিনগর’-এর নির্মাণ ইতোমধ্যেই শেষ হয়েছে।