টুইটারের করা মামলায় অক্টোবরে ইলন মাস্কের বিচার শুরু

টুইটারের করা মামলায় অক্টোবরে ইলন মাস্কের বিচার শুরু

টুইটারের করা মামলায় আগামী অক্টোবর থেকে ইলন মাস্কের বিচার শুরু করার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন বিচারক। বিচার প্রক্রিয়া পেছানোর জন্য মাস্কের আবেদন প্রত্যাখ্যান করে স্থানীয় সময় মঙ্গলবার (১৯ জুলাই) এ আদেশ দেয়া হয়।

এর আগে গত ১২ জুলাই টুইটার কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের ডেলওয়ার আদালতে ধনকুবের ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করে। টুইটারের সঙ্গে ৪৪ বিলিয়নের চুক্তি বাতিল করায় মাস্কের বিরুদ্ধে এ মামলা করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, ইলন মাস্ক টুইটারের সঙ্গে ‘ইচ্ছা মতো’ আচরণ করেছে। তার ধারণা, চাইলেই যখন-তখন যে কোনো কোনো চুক্তি বাতিল করা যায়। শেয়ারহোল্ডারদের নিয়ে ছিনিমিনি খেলা যায়, কোম্পানির স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটানো যায় ও রাতারাতি কথা বদলে চুক্তি বাতিল করা যায়। মাস্কের এ ধরনের আচরণ ন্যায়সংগত না হওয়ায় তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।
ধারণা করা হচ্ছে, ওয়াল স্ট্রিটের ইতিহাসে এ মামলা একটি মাইলফলক হয়ে থাকবে। একদিকে জনপ্রিয় যোগাযোগমাধ্যম টুইটার, অন্যদিকে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এখন দেখার পালা আইনি লড়াইয়ে কে এগিয়ে যায়।
গত ৮ জুলাই ইলন মাস্ক জানান, তিনি আর টুইটার কিনছেন না। টুইটারের সঙ্গে ৪৪ বিলিয়নের চুক্তিটি বাতিল করছেন। মাস্কের অভিযোগ ছিল, সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিটি ভুয়া অ্যাকাউন্টের ব্যাপারে তাকে তথ্য জানাতে ব্যর্থ হয়েছে।

এছাড়া এক চিঠিতে ইলন মাস্কের আইনজীবী বলেন, ভুয়া অ্যাকাউন্টের তথ্য জানাতে অসম্মতি জানানোর পাশাপাশি টুইটার কৃর্তপক্ষ স্প্যাম বট মোট ব্যবহারকারীর ৫ শতাংশের কম থাকার বিষয়টি প্রমাণ করতে পারেনি।
গত মে মাসে টুইটার কেনার চুক্তি সাময়িকভাবে স্থগিত করেন ইলন মাস্ক। তখন তিনি ঘোষণা দেন, টুইটারে স্প্যাম বা ফেইক অ্যাকাউন্টের সংখ্যা ৫ শতাংশের নিচে কিনা তা জানার অপেক্ষায় আছেন তিনি
খবর:  বিবিসি