২ ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা পশ্চিম তীরে

২ ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা পশ্চিম তীরে

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে পৃথক ঘটনায় দুই ফিলিস্তিনি তরুণকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। শনিবার (১৬ ডিসেম্বর) এই তথ্য জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর আলজাজিরার।

নিহতরা হলেন, ২০ বছর বয়সী আজিজ আবদুল রহিম এখলাইল এবং ২৫ বছর বয়সী সালেম নাসের হাজর।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, বেইত উমমার শহরে আজিকে পেটে গুলি করে ইসরায়েলি সেনারা। আর তুলকারেম শহরে সালেম নাসেরকে গুলি করে হত্যা করা হয়।

গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি আগ্রাসনের মাত্রা বেড়েছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলা দ্বিগুণের বেশি বেড়েছে।

আলজাজিরা বলেছে, শনিবারের হামলায় নিহত দুই যুবককে নিয়ে সহিংস হামলা এবং ইসরায়েলি বাহিনীর অভিযানে অধিকৃত এই অঞ্চলে মোট ২৯০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, যা গত ১৮ বছরের মধ্যে রেকর্ড। এ ছাড়া আহত হয়েছে আরও প্রায় সাড়ে তিন হাজার।

ইসরায়েলি হামলা ছাড়াও ৭ অক্টোবরের পর অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের বিরুদ্ধে গ্রেপ্তার অভিযান জোরদার করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। গত দুই মাসে এই দুই অঞ্চল থেকে সাড়ে চার হাজারের বেশি ফিলিস্তিনিকে আটক করেছে নেতানিয়াহু বাহিনী।

অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ এই অঞ্চলে ইসরায়েলি হামলায় অন্তত সাড়ে ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছে আরও হাজার হাজার মানুষ।