১৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে “প্রাথমিকে শিক্ষক বদলির আবেদন”

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম।
বুধবার দুপুরে সচিবালয়ের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। আমিনুল ইসলাম বলেন, এই কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। এর পরবর্তী এক সপ্তাহের মধ্যে অনলাইন আবেদনের ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক বদলির পাইলটিং কার্যক্রম শুরু করা হয়। সেটিতে আমরা সফল হয়েছি। সে কারণে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সারা দেশে সহকারী শিক্ষক বদলি কার্যক্রম শুরু করা হবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ শেষে এক সপ্তাহ পর তালিকা প্রকাশ করা হবে। বদলিসংক্রান্ত সব কার্যক্রম অনলাইনে করা হবে। সিনিয়র সচিব বলেন, এখন আন্তঃউপজেলা ও উপজেলার বাইরে বদলি করা হবে। জেলা ও মহানগর পর্যায়ে বন্ধ থাকবে। বর্তমানে সারা দেশে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে। বর্তমানে তৃতীয় ধাপে কয়েকটি জেলায় মৌখিক পরীক্ষা চলছে। সারা দেশের অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক শূন্য রয়েছে। সঠিক সংখ্যা নির্ণয়ে শিক্ষক বদলি কার্যক্রম আগে করা হবে। শিক্ষকদের বদলি শেষে শূন্য আসনের সঠিক সংখ্যা পাওয়া যাবে। তার ওপর ভিত্তি করে সকল শূন্য পদে যোগ্যদের নিয়োগ দেওয়া হবে।

Related Posts