সোমবার থেকে রাজশাহীতে নির্ধারিত ৪ কেন্দ্রে মিলবে টিকা

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ওয়ার্ড পর্যায়ে গণটিকাদান কর্মসূচি স্থগিত করা হয়েছে। রোববার (৮ আগস্ট) রাতে রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএমএ আঞ্জুমান আরা বেগম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘রাজশাহী মহানগরীতে কর্মসূচির দ্বিতীয় দিনে ৪৪ হাজার ৪৮৮ জনকে টিকা দেয়া হয়েছে। শনিবার প্রথমদিন মোট ৩৪ হাজার ৩৮৫ জনকে টিকা দেয়া হয়। দুদিনে ৭৮ হাজার ৮৭৩ জন টিকা গ্রহণ করেছেন। টিকা না থাকায় ওয়ার্ড পর্যায়ে টিকাদান ক্যাম্পেইন আপাতত স্থগিত করা হয়েছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বলেন, ‘সরকারের ঘোষণা অনুযায়ী গণটিকা মাত্র একদিন দেয়ার কথা ছিল। কিন্তু আমাদের কাছে পর্যাপ্ত টিকা মজুত থাকায় আমরা ১২ আগস্ট পর্যন্ত টিকাদান কর্মসূচি চালাতে চেয়েছিলাম। টিকা গ্রহণে অতিরিক্ত চাপ থাকায় দুদিনে প্রচুর টিকা দিতে পেরেছি। এরইমধ্যে আমাদের টিকার স্বল্পতা দেখা দিয়েছে।

তিনি আরও বলেন, ‘সোমবার (৯ আগস্ট) থেকে সরকার নির্ধারিত চারটি কেন্দ্রে শুধু টিকা দেয়া হবে। কেন্দ্রগুলো হলো- রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, পুলিশ হাসপাতাল, আইডি হাসপাতাল ও সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএএইচ) কেন্দ্র। যারা এসএমএস পাবেন শুধুমাত্র তারাই কেন্দ্রে আসবেন।’ওয়ার্ড পর্যায়ে আবারও গণটিকা ক্যাম্পেইন চালু হবে কি-না জানতে চাইলে ডা. কাইয়ুম তালুকদার বলেন,  ‘জেলা ও মহানগর পর্যায়ে টিকাদানের একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তা দুদিনেই ক্রস করে। এভাবে গণটিকা চালিয়ে গেলে যারা অনেক আগে রেজিস্ট্রেশন করেছেন তারা বাদ পড়বেন। সে দিকটি বিবেচনা করে ওয়ার্ড পর্যায়ে গণটিকা বন্ধ করা হয়েছে। তবে টিকাপ্রাপ্তি সাপেক্ষে আবারও ওয়ার্ড পর্যায়ে টিকাদান কার্যক্রম চালু করা যেতে পারে।

Related Posts