সরকার আরোও সিনোফার্মের ৬ কোটি টিকা কিনবে

চীনের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোফার্ম থেকে আরো ৬ কোটি ডোজ করোনার টিকা কিনবে বাংলাদেশ। বুধবার (১১ আগস্ট) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানিয়েছেন। অর্থমন্ত্রী বলেন, আমরা ১৩ কোটি ৮২ লাখ লোককে টিকা দেব। এর জন্য টিকা লাগবে ২৭ কোটি ৬৪ লাখ ডোজ। এ পর্যন্ত টিকা দেওয়া হয়েছে ২ কোটি ৫৩ লাখ লোককে। বাকি টিকা চীনসহ বিভিন্ন দেশ থকে সংগ্রহ করা হবে। পর্যায়ক্রমে এ টিকা দেওয়া হবে। ভ্যাকসিনের দাম প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, দাম বলব না। আগের নির্ধারিত যে দাম আছে তার চেয়ে বাড়েনি।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন বলেন, ‘টিকা ক্রয়ের বিষয়ে চীনের সঙ্গে চুক্তি অনুযায়ী মূল্য প্রকাশে বাধা আছে। এটা নন ডিসক্লোজার এগ্রিমেন্ট (তথ্য প্রকাশ না করার শর্তে চুক্তি)। সে জন্য মূল্য প্রকাশের তথ্য দেয়া যাবে না। এর আগে সিনোফার্ম থেকে ১ দশমিক ৫ কোটি ডোজ ভ্যাকসিন কিনেছে সরকার। যার মধ্যে ৭০ লাখ ডোজ টিকা বাংলাদেশ পেয়েছে। তবে চীন থেকে এখন পর্যন্ত পাওয়া গেছে ৮১ লাখ ডোজ। যার মধ্যে ১১ লাখ ডোজ উপহার হিসেবে বাংলাদেশকে দিয়েছে চীন। গত সোমবার (৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, এই ৫৪ লাখ টিকার মধ্যে কোভ্যাক্সের মাধ্যমে আসছে ৩৪ লাখ টিকা। যার মধ্যে চীন থেকে কেনা ১০ লাখ টিকা ও চীনের উপহারের আরও ১০ লাখ টিকা রয়েছে।

Related Posts