সদস্য ৪৪ জন মন্ত্রিসভার সম্প্রসারণ

সদস্য ৪৪ জন মন্ত্রিসভার সম্প্রসারণ

ধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় আরও সাতজন নতুন সদস্য যুক্ত হয়েছেন। শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে তারা শপথ নেন। ফলে মন্ত্রিসভার আকার বেড়ে দাঁড়ালো ৪৪ জনে।

বঙ্গভবনে নতুন প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন বিকালে নতুন সাত প্রতিমন্ত্রীর প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন করে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন শহীদুজ্জামান সরকার (নওগাঁ-২), মো. আব্দুল ওয়াদুদ (রাজশাহী-৫), নজরুল ইসলাম চৌধুরী (চট্টগ্রাম-১৪), বেগম রোকেয়া সুলতানা (সংরক্ষিত মহিলা আসন), বেগম শামসুন নাহার (সংরক্ষিত মহিলা আসন), বেগম ওয়াসিকা আয়শা খান (সংরক্ষিত মহিলা আসন) ও বেগম নাহিদ ইজাহার খান।

গত ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে জয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। পরে ১১ জানুয়ারি বঙ্গভবনে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৩৭ সদস্য। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী রয়েছেন।

মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া পূর্ণ মন্ত্রী রয়েছেন ২৫ জন এবং প্রতিমন্ত্রী রয়েছেন ১১ জন। এবার ৩৭ সদস্যের মন্ত্রিসভায় কোনও উপমন্ত্রী নেই। নতুন করে আজ যুক্ত হলেন সাত প্রতিমন্ত্রী। এ নিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা হলো ১৮ এবং প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৪।