শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত : বিএসইসি

শেয়ারবাজারে ব্যাংক বিনিয়োগ বাড়াবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৯ মার্চ) বিএসইসির কার্যালয়ে ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তাদের (সিএফও) সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন। শেয়ারবাজারে তারল্য বাড়ানোর লক্ষ্যে বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামছুদ্দিন আহমেদের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, বৈঠকে তিনটি বিষয়ে সবাই একমত হয়েছেন। এর মধ্যে রয়েছে- শেয়ারবাজারে যেসব ব্যাংকের বিনিয়োগ নির্ধারিত সীমার নিচে রয়েছে, তারা কয়েকদিনের মধ্যে ২ শতাংশ বিনিয়োগ বৃদ্ধি করবে।

এছাড়া এক্সপোজারের বাহিরে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য যে সব ব্যাংক এখনো ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেনি, তারা দ্রুত এই তহবিল গঠন করবে। তবে যারা গঠন করেছে সবাই মিলে আগামী কয়েকদিনের মধ্যে শেয়ারবাজারে সাপোর্ট দেওয়ার জন্য যতটুকু বিনিয়োগ করা দরকার, সবাই সেই বিনিয়োগ করবে। একই সঙ্গে বৈঠকে আরও সিদ্ধান্ত হয়েছে, অতিরিক্ত টায়ার-১ এবং টায়ার-২ এর জন্য যেসব ব্যাংক পারপেচুয়াল বন্ড ইস্যুর জন্য আবেদন করবে, সেগুলো সুপারফাস্ট প্রসেস করে দেওয়া হবে। এছাড়া ব্যাংকের মূলধন বাড়ানোর জন্য অন্য যেসব বিষয় জড়িত সেসব বিষয়ে কমিশন সার্বিক সহযোগিতা করবে বলেও জানান বিএসইসির মুখপাত্র। তিনি বলেন, এ বিষয়গুলো বাস্তবায়ন করা গেলে শেয়ারবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়বে এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি পাবে, যা শেয়ারবাজার উন্নয়নে অনেক সহায়ক হবে।

Related Posts