শিমের বিচি ভুনা মজার আইটেম

শিমের বিচি ভুনা মজার আইটেম

শিমের বিচি যেমন মাছ দিয়ে রান্না করা যায়, তেমনি ভুনা রেঁধে খেতেও বেশ লাগে। পুষ্টিগুণে অনন্য শিমের বিচি দিয়ে মাছ, মাংস কিংবা শাকও রান্না করে ফেলা যায়। আজকে জেনে নিন খাবারটি ভুনা করে কীভাবে রান্না করবেন।

আধা কেজি শিমের বিচির খোসা ছাড়িয়ে ধুয়ে নিন ভালো করে। প্যানে তেল গরম করে ১/৩ কাপ পেঁয়াজ কুচি দিয়ে দিন। ভালো করে নেড়ে ভাজুন। পেঁয়াজ নরম হয়ে গেলে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, আধা চা চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ টালা জিরার গুঁড়া, সামান্য গরম মসলার গুঁড়া, স্বাদ মতো লবণ ও আধা কাপ পানি দিয়ে দিন। ভালো করে কষিয়ে নিন মসলা।

শিমের বিচি ভুনা। ছবি: বাংলা ট্রিবিউন

দুটি টমেটোর পেস্ট দিয়ে আবারও কষান মসলা। শিমের বিচি দিয়ে নেড়ে ঢেকে দিন প্যান। ৫ মিনিটের জন্য ঢেকে রান্না করুন। এরপর পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন প্যান। দশ মিনিটে জন্য রান্না করুন। মাঝে কয়েকবার নেড়ে দিতে হবে। দশ মিনিট পর কাঁচা মরিচের ফালি, ধনেপাতা কুচি, গরম মসলার গুঁড়া ও টালা জিরার গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দিন। দুই মিনিট পর ঢাকনা তুলে দেখুন শিমের বিচি সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।