• রবি. অক্টো ২৪, ২০২১

রোনালদোর রেকর্ড এখন মেসির দখলে

জুলা ৫, ২০২১
রোনালদোর রেকর্ড এখন মেসির দখলে

কোপা আমেরিকার চলতি আসরে উড়ছেন মেসি, সঙ্গে তার দলও উড়ছে। অনেকে তো এখনই শিরোপা মেসির হাতে শোভা পাচ্ছে বলে স্বপ্নও দেখে ফেলেছেন। এদিকে একের পর এক গোল আর এসিস্টে দুর্দান্ত এক রেকর্ড গড়ে ফেলেছেন মেসি। ছাড়িয়ে গেছেন ব্রাজিলের ২০০২  বিশ্বকাপজয়ী তারকা রোনালদো নাজারিওকে।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ৩-০ গোলে জেতে আর্জেন্টিনা। তিনটি গোলেই মেসির নাম জুড়ে রয়েছে। ফ্রি কিক থেকে চোখধাঁধানো একটি গোল করেছেন মেসি, দলের বাকি দুই গোলও তিনিই করিয়েছেন রদ্রিগো দি পল ও লাওতারো মার্তিনেজকে দিয়ে।

আর এই ম্যাচের পরই রোনালদোকে ছাড়িয়ে যান মেসি। তা হলো— বৈশ্বিক বড় টুর্নামেন্টে নকআউট পর্বে সবচেয়ে বেশি গোলে অবদানের রেকর্ড এখন মেসির দখলে। নকআউট পর্বে ১৭ গোল করে এত বছর ধরে রেকর্ডটির মালিক ছিলেন রোনালদো। আর ইকুয়েডরের বিপক্ষে ৩-০ স্কোরলাইনে জয়ের পর নকআউট পর্বে ২০ গোলে অবদান রাখলেন মেসি। অর্থাৎ  মেসি এখন সবার ওপরে আছেন।

অবশ্য এই ২০ গোলের মধ্যে মেসি গোল করেছেন ৫টি, করিয়েছেন ১৫টি। আর ১৭ গোলে অবদানের মধ্যে রোনালদো গোল করেছেন ১৩টি, করিয়েছেন ৪টি।

এ রেকর্ডের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ফরাসি ফরোয়ার্ড আতোয়াঁ গ্রিজম্যান। ১৩ গোলে অবদান রয়েছে তার। ৮টি নিজে করেছেন, ৫টি করেছেন অ্যাসিস্ট।

১১ গোলে অবদান রেখে চতুর্থতে আছেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা। যেখানে ৮ গোল করেছেন তিনি, তিনটি করেছেন অ্যাসিস্ট। পাঁচ নম্বরে রয়েছেন ব্রাজিলের কিংবদন্তি পেলে। ৯ গোলে অবদান রাখেন তিনি। ৭ গোল করেন এবং দুটিতে করেছেন অ্যাসিস্ট।

তথ্যসূত্র: গোল ডট কম