রোজার প্রথম সপ্তাহেই কমবে চিনির দাম : বাণিজ্যমন্ত্রী

রোজার প্রথম সপ্তাহেই কমবে চিনির দাম : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, রোজার প্রথম সপ্তাহেই চিনির দাম কেজিতে ৫ টাকা কমবে। রোববার (১৯ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের এই কথা বলেন তিনি। চিনির শুল্ক ছাড় দেয়ার কারণে কেজিতে ৪ টাকার মতো ছাড় পাওয়া যাবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ব্যবসায়ীদের চিনির দাম কেজিতে ৫ টাকা কমানোর অনুরোধ করছি। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন। আশাকরি রোজার প্রথম সপ্তাহেই চিনির দাম কেজিতে ৫ টাকা কমবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে জিনিসপত্রের দাম সহনীয় রাখতে সরকার নানাভাবে চেষ্টা করছে। দাম বৃদ্ধি নিয়ে ভয় পাওয়ার কোনও কারণ নেই। সরকারের কাছে যে মজুত আছে, তাতে কোনোভাবেই দাম বাড়বে না। যদি কেউ সুযোগ নেয় (দাম বাড়ায়), তাহলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, রমজানে, তেল, চিনি এবং ছোলাসহ যা প্রয়োজন তার দেড় গুণ এখন মজুত আছে। তাই দাম বাড়ার কোনও কারণ নেই। কেউ বাড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও দেশে প্রচুর ভোজ্যতেলের মজুত রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ভয়ের কোনো কারণ নেই।

মন্ত্রী বলেন, রমজানে ১ কোটি দরিদ্র পরিবারকে মাসে দুই বার কম দামে টিসিবির পণ্য দেয়া হবে। এখন যা দেওয়া হয় মাসে একবার করে। সভায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই, প্রধানমন্ত্রীর দপ্তর, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, অর্থ, কৃষি, খাদ্য, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published.