রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাংলাদেশে প্রভাব পড়বে না: পরিকল্পনামন্ত্রী

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাংলাদেশে তাৎক্ষণিক কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেছেন, এ যুদ্ধে আমাদের অর্থনৈতিকভাবে বড় ক্ষতিও হবে না।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির হাসনরাজা মিলনায়তনে ‘উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ’ সংক্রান্ত সচেতনতামূলক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, ইউক্রেনের সঙ্গে আমাদের বাণিজ্য এত খারাপ নয় যে ধস নামবে। কোনো কোনো ক্ষেত্রে পশ্চিমা দেশগুলোর সঙ্গে যে বাজার আছে এক্সপোর্ট-ইমপোর্ট এগুলো তো যাবেই। এগুলো আটকানোর কথা নয়। তবে এ যুদ্ধে আমি কোনো ইমিডিয়েট ইমপ্যাক্ট দেখছি না। রাশিয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের অন্যতম বন্ধুরাষ্ট্র রাশিয়া। তাদের সঙ্গে আমাদের কিছু ব্যবসা রয়েছে। তবে তাও এত বেশি নয়। তাদের সঙ্গে এ সময়ে আমাদের সবচেয়ে বড় কাজ হলো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। তারা আমাদের ঋণ দিয়েছে। আমরা ঋণ নিয়ে সেই কাজ বাস্তবায়ন করছি। যে কাজ করোনার সময় বাধাপ্রাপ্ত হয়নি, আশা করছি এখনো হবে না। সুনামগঞ্জ হার্ট ফাউন্ডেশনের সভাপতি ডা. সৈয়দ মোনাওয়ার আলীর সভাপতিত্বে ও সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি পঙ্কজ দে’র সঞ্চালনায় আলাচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক অধ্যাপক সাহেল রাজা চৌধুরী। আলাচনায় অংশ নেন সুনামগঞ্জ জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন।

Related Posts